নয়াদিল্লি:  ক্ষমতায় এসে দেশের তিনবাহিনীকে ঢেলে সাজানোর উদ্যোগ নেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই মতো ফ্রান্স এবং রাশিয়া থেকে একাধিক সমরাস্ত্র কিনতে চলেছে ভারতীয় সেনাবাহিনী। এমনকি, আমেরকা থেকেও একগুচ্ছ সমরাস্ত্র কিনছে মোদীর ভারত। চিন-পাকিস্তানকে ঠেকাতে এবার আরও আধুনিক সমরাস্ত্র কিনতে চলেছে মোদীর ভারত।

প্রতিরক্ষামন্ত্রক সূত্রে জানা গিয়েছে, প্রায় ৩০০ কোটি ডলার খরচ করে রাশিয়া এবং ইজরায়েল থেকে দ্রুত বিপুল পরিমাণে সমরাস্ত্র ও গোলাবারুদ কিনতে চলেছে। যার মধ্যে ট্যাংকের ইঞ্জিন, ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র, রকেট লাঞ্চারসহ ব্যাপক পরিমাণে গোলাবারুদ রয়েছে। অন্যদিকে, ভারতকে কয়েক হাজার ক্ষেপণাস্ত্র এবং অত্যাধুনিক ড্রোন সরবরাহ করবে ইজরায়েল। অন্যদিকে মস্কো যোগাবে ট্যাংকের যন্ত্রাংশ এবং টি ৯০ ট্যাংকের ইঞ্জিন, ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র। টি-৯০ হল ভারতের প্রধান যুদ্ধ ট্যাংক।

এ ছাড়া, রাশিয়ার কাছ থেকে মাল্টি ব্যারেল রকেট লাঞ্চার পাবে ভারত। উচ্চ ক্ষমতা সম্পন্ন বোমা, অ্যান্টি পারসনেল বা মানুষ হত্যায় ব্যবহৃত গ্রেনেড এবং সেনা বহনের উপযোগী সাঁজোয়া যানও কিনছে ভারত। গোলাবারুদ এবং অস্ত্রের পরিমাণ বা সংখ্যা সম্পর্কে কোনও তথ্য প্রকাশ করা হয় নি। তবে ধারণা করা হচ্ছে সেনা এবং নৌবাহিনীকে সজ্জিত করার মতো পর্যাপ্ত অস্ত্র কিনছে ভারত।

#After coming to power, PM Modi has been modernizing the country’s defence sector. Now under PM Modi’s orders, India is planning to buy heavy arms from Russia, Israel.