নয়াদিল্লি: স্পেশাল অপারেশন ডিভিশনের আওতায় এবার একসঙ্গে থাকবে স্থলসেনা, নৌবাহিনী ও বায়ুসেনা। যে কোনও পরিস্থিতিতে ও যে কোনও ধরনের অভিযানে অংশ নিতে পারবে এই বিশেষ বাহিনী।

এই প্রধমবার দেশের ইতিহাসে তৈরি করা হয়েছে এমন একটি স্পেশাল অপারেশন ডিভিশন, যাতে তিন বাহিনী থেকে সদস্যদের বেছে নেওয়া হবে। একই ছাতার তলায় কাজ করতে পারবে ভারতীয় সেনার প্যারা স্পেশাল ফোর্স, নৌবাহিনীর মার্কোস ও এয়ার ফোর্সের গরুড় কমান্ডো।

এই স্পেশাল অপারেশন ডিভিশনে থাকবে অন্তত ৩০০০ জওয়ান। আর নেতৃত্ব দেবেন মেজর জেনারেল এ কে ঢিংরা। এই স্পেশাল ফোর্সের হেডকোয়ার্টার হবে আগ্রায়।

গত বছরেই এই তিন বাহিনীর ফোর্স তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। যুদ্ধপদ্ধতি আধুনিক করতে এই সিদ্ধান্ত নেওয়া হয়। বছর দুয়েক আগে এই পরিকল্পনায় গ্রিন সিগন্যাল দেন মোদী।

দেশের তিন বাহিনীর মধ্যে সংযোগ আরও বাড়াতে এই থিয়েটার কমান্ড তৈরি করার কথা ভাবা হয়। দেরাদুনে ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমিতে হয় কম্বাইন্ড কমান্ডারস কনফারেন্স হয়। সেখানেই মোদীকে পুরো বিষয়টি বুঝিয়ে বলা হয়। এর আগে আমেরিকা ও চিনের সেনাবাহিনীতেও একই ধরনের পরিবর্তন আনা হয়েছে।

২০১৫ তে চিনে তৈরি হয়েছে থিয়েটার কমান্ড। গোটা দেশে ছ’টি থিয়েটার কমান্ড রয়েছে। আবার আমেরিকার ক্ষেত্রে কয়েকটি দেশ নিয়ে একেকটি কমান্ড তৈরি হয়েছে।