ওয়াশিংটন: আমেরিকায় প্রথমবার মহিলা ভাইস প্রেসিডেন্ট হয়ে চমক লাগিয়েছেন ভারতীয় বংশোদ্ভূত কমলা হভারিস। এছাড়াই বাইডেনের উপদেষ্টাদের মধ্যেও ভারতীয়দের নাম উঠে এসেছে। এবার যুক্ত হল আরও এক ভারতীয় মহিলার নাম।

আমেরিকার রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন জো বাইডেনলেছে। শুক্রবার, আরও একজন ভারতীয়-মার্কিনকে তিনি যুক্ত করলেন হোয়াইট হাউসের সিনিয়র স্টাফদের তালিকায়। পরবর্তী মার্কিন ফার্স্ট লেডি তথা জো বাইডেনের স্ত্রী জিল বাইডেন-এর পলিসি ডিরেক্টর হতে চলেছেন মালা আদিগা নামে ওই মহিলা।

বাইডেনের প্রচার পর্বেও বড় ভূমিকা নিয়েছিলেন এই আদিগা। বাইডেন-কমলা হ্যারিস প্রচার দলের সিনিয়র নৈতিক উপদেষ্টার দায়িত্ব পালন করেছিলেন তিনি। তার আগে মালা আদিগা, বাইডেন ফাউন্ডেশনে উচ্চ শিক্ষা এবং সামরিক পরিবার বিভাগের পরিচালক ছিলেন। জিল বাইডেনের একজন সিনিয়র উপদেষ্টা হিসাবেও কাজ করেছেন।

ওবামা প্রেসিডেন্ট থাকাকালীনও বেশ পরিচিত মুখ ছিলেন এই ভারতীয় বংশোদ্ভূত আইনজীবী। শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক বিভাগে উপ-সহকারী সচিব, গ্লোবাল উইমেন ইস্যু বিভাগে চিফ অব স্টাফ এবং এই বিষয়ক মার্কিন রাষ্ট্রদূতের সিনিয়র উপদেষ্টা, জাতীয় সুরক্ষা কর্মীদের মানবাধিকার পরিচালক, মার্কিন সহযোগী অ্যাটর্নি জেনারেলের পরামর্শদাতা ছিলেন মালা।

মালা আদিগা-র জন্ম ইলিনয়-এ। পড়াশোনা করেছেন গ্রিনেল কলেজ, মিনেসোটা স্কুল অফ পাবলিক হেলথ এবং অবশেষে শিকাগো ইউনিভার্সিটির ল স্কুল-এ। আইনজীবী হিসাবে প্রশিক্ষণ নিয়ে প্রথমে মার্কিন ফেডেরাল সরকারের আইন বিভাগে কেরানী হিসাবে কর্মজীবন শুরু করেছিলেন তিনি। তারপর সুযোগ পেয়েছিলেন শিকাগো শহরের একটি ল’ ফার্মে। ২০০৮ সালে যোগ দিয়েছিলেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রচার দলে।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.