নয়াদিল্লি : এবার কাঁপন ধরবে ভারতের শত্রুদের বুকে। ভারতীয় বিমান বাহিনীতে আসছে বড় পরিবর্তন। আরো শক্তিশালী ও আধুনিক হতে চলেছে এয়ার ফোর্স। জানা গিয়েছে আগামী এক দশকে ১১৪ টি যুদ্ধবিমানের জন্য চুক্তি স্বাক্ষর করবে ভারত। পাশাপাশি দেশীয় প্রযুক্তিতে তৈরি ৮৩ টি হালকা কমব্যাট বিমান মার্ক ওয়ান এ এবং মার্ক টু বাহিনীর সঙ্গে যুক্ত হবে বলে জানা গিয়েছে।

জানা গিয়েছে, ৮৩ টি বিমানের ব্যাপারে চুক্তি করা হতে পারে হিন্দুস্তান অ্যারোনটিকস লিমিটেডের সঙ্গে। এইগুলি আইএএফ প্রশিক্ষণের উদ্দেশ্যে ব্যবহৃত হতে পারে বলে জানা গিয়েছে। আশা করা যাচ্ছে, ভারতে তৈরি ও নকশা করা যুদ্ধবিমানগুলি মিগ-২১ এর বদলে প্রতিস্থাপন করা সম্ভব হবে। এই যুদ্ধবিমানকে পরবর্তীতে আরও উন্নত করা যেতে পারে। এর মধ্যে যুক্ত থাকছে সক্রিয় বৈদ্যুতিন স্ক্যানার র‍্যাডার, ক্ষেপণাস্ত্র, এবং নানান ধরনের বোমা।

আরও পড়ুন – ভোট শুরু হতে চলেছে প্রেসিডেন্সিতে, নজরে থাকবে যে যে বিষয়

উল্লেখ্য আর কিছুদিনের মধ্যেই ভারতের বায়ু সেনায় যোগ দিতে চলেছে বেশ কিছু রাফাল যুদ্ধবিমান। ফ্রান্স থেকে মোট ৩৬টি রাফাল যুদ্ধবিমান কিনছে ভারত। খরচ হচ্ছে ৫৯,০০০ কোটি টাকা। রাফালের প্রথম ব্যাচটি ভারতে আসবে আগামী বছর এপ্রিল-মে মাসে। ২০২২ সালে ৩৬টি যুদ্ধবিমানই ভারতের হাতে চলে আসবে। এর মধ্যে ২টি স্কোয়াড্রনকে রাখা হবে আম্বালা ও হাসিমারায়।

অন্যদিকে রাফায়েল মামলা নিয়ে বৃহস্পতিবার রায় শোনাবে সুপ্রিম কোর্ট। শুধু দুর্নীতির অভিযোগ নয়, রাজনৈতিক দিক থেকেও অত্যন্ত গুরুত্বপূর্ণ রাফায়েল মামলা। রাফায়েল নিয়ে আগেই সরকারকে ক্লিনচিট দিয়েছে সুপ্রিম কোর্ট। কিন্তু কংগ্রেসের অভিযোগ, সরকারি অফিসাররা রাফায়েল চুক্তি নিয়ে অনেক কথা কোর্টের কাছে গোপন করেছেন। রায় পুনর্বিবেচনার জন্য তারা আবেদন করেছে। এই নিয়ে দ্রুত শুনানির জন্যও আবেদন করা হয়েছে।