ভারতীয় সেনাবাহিনী বিভাগের মধ্যে অন্যতম একটি হচ্ছে বায়ুসেনা (Indian Air Force)। দেশের একাধিক যুদ্ধের ইতিহাসে গুরুত্বপূর্ণ অবদান রয়েছে ভারতীয় বাহিনীর এই বিভাগের। ভারতের প্রায় প্রতিটা মানুষ বায়ুসেনার উর্দি পরার স্বপ্ন দেখে। কেউ সেই স্বপ্নকে ছুতে পারে, তো কেউ নিরাশ হয়ে ফিরে যায়। তবে সমস্ত প্রতিকূলতা পার করেও যারা বায়ুসেনায় কাজ করার কথা ভাবে তাদের জন্য রয়েছে সুখবর। ভারতীয় বায়ুসেনা তাদের গ্রুপ সি সিভিলিয়ানের ২৬ টি ভিন্ন পদে চাকরির এক সুবর্ণ সুযোগ দিচ্ছে ভারতীয় নাগরিকদের।

বায়ুসেনা এই বিভাগে জন্য আবেদনের প্রক্রিয়া শুরু করেছিল চলতি বছরের এপ্রিল মাসের ৯ তারিখে। এই প্রক্রিয়া শেষ করা হতে চলেছে মে মাসের ৯ তারিখে। অনলাইন মাধ্যমে আগ্রাহী প্রার্থীরা আবেদন করতে পারবে উক্ত পদের জন্য। ভারতীয় বায়ুসেনার অফিসিয়াল ওয়েবসাইট ঠিকানায় সমস্ত প্রয়োজনীয় নথি দিয়ে আবেদন করতে হবে প্রার্থীদের। আবেদন পত্রের জন্য প্রার্থীদের কোনও মূল্য দিতে হবে না বলেও উল্লেখ করা হয়েছে বিজ্ঞপ্তিতে।

ভারতীয় বায়ুসেনার গ্রুপ সি সিভিলিয়ান মোট ২৬ টা পদে নিয়োগ করা হবে ভারতীয় নাগরিকদের। Senior Computer Operator পদের জন্য ২ জন, Supdt (Store) পদের জন্য ৬৬ জন , Steno Gde-II পদের জন্য ৩৯ জন, LDC পদের জন্য ৫৩ জন, Hindi Typist পদের জন্য ১২ জন, Store Keeper পদের জন্য ১৫ জন, Civilian Mechanical Transport Driver (Ordinary Grade) পদের জন্য ৪৯ জন, Cook (Ordinary Grade) পদের জন্য ১২৪ জন, Painter (Skilled) পদের জন্য ২৭ জন, Carpenter পদের জন্য ৩১ জন, Ayah/Ward Sahayika পদের জন্য ২৪ জন, Housekeeping Staff (Female Safaiwali/HKS) পদের জন্য ৩৪৫ জন, Laundryman পদের জন্য ২৪ জন, Mess Staff পদের জন্য ১৯০ জন, MTS পদের জন্য ৪০৪ জন, Vulcaniser পদের জন্য ৭ জন, Tailor (Skilled) পদের জন্য ৭ জন, Tinsmith পদের জন্য ১ জন, Copper Smith & Sheet Metal Worker (CS&SMW) (Skilled) পদের জন্য ৩ জন, Fireman পদের জন্য ৪২ জন, Fire Engine Driver পদের জন্য ৪ জন, FMT (Fitter Mechanical Transport) (Skilled) পদের জন্য ১২ জন, Tradesman Mate পদের জন্য ২৩ জন, Leather worker (skilled) পদের জন্য ২ জন, Turner (Skilled) পদের জন্য ১ জন, Wireless Operator Mechanic HSW Gd-II (WOM HSW) পদের জন্য ১ জন নিয়োগ করছে Indian Air Force। উভয় পদের জন্য মাসিক বেতন Indian Air Force এর তালিকার ভিত্তিতে দেওয়া হবে। ১৮ থেকে ২৫ বছরের মধ্যে যাদের বয়স তারা এই পদের জন্য আবেদন করতে পারবে।

প্রতিটা পদের জন্য আলাদা আলাদা শিক্ষাগত যোগ্যতার কথা উল্লেখ করা হয়েছে বিজ্ঞপ্তিতে। আবেদনের পর লিখিত পরীক্ষার মাধ্যমে যোগ্য প্রার্থীর নির্বাচন করা হবে উক্ত পদের জন্য।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.