ভদোদরা: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-২০ সিরিজের দখল নেওয়ার পর এবার জয় দিয়ে ঘরের মাঠে ওয়ান ডে সিরিজ শুরু করল ভারতের মহিলা ক্রিকেট দল। ভদোদরার রিলায়েন্স স্টেডিয়ামে সিরিজের প্রথম ওয়ান ডে ম্যাচে দক্ষিণ আফ্রিকার মেয়েদের ৮ উইকেটে পরাজিত করে মিতালি রাজের নেতৃত্বাধীন ভারতীয় দল।

টস জিতে দক্ষিণ আফ্রিকা প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয়। ৪৫.১ ওভারে ১৬৪ রানে অল-আউট হয়ে যায় তারা। একা লড়াই চালান মারিজান কাপ। ঝুলন গোস্বামীর সঙ্গে পাল্লা দিয়ে উইকেট তোলেন শিখা পান্ডে, একতা বিস্ট, পুণম যাদবরা। উইকেট পেয়েছেন দীপ্তি শর্মাও।

জবাবে ব্যাট করতে নেমে ভারত ৪১.৪ ওভারে মাত্র ২ উইকেট হারিয়ে জয়ের জন্য প্রয়োজনীয় ১৬৫ রান তুলে নেয়। কেরিয়ারের প্রথম ওয়ান ডে ম্যাচে ব্যাট করতে নেমে দুরন্ত হাফ-সেঞ্চুরি করেন প্রিয়া পুনিয়া। দলকে জিতিয়ে তবেই মাঠ ছাড়েন তিনি। অনবদ্য হাফ-সেঞ্চুরি করেন জেমিমা রডরিগেজও। ৭ জন বোলারকে ব্যবহার করেও ভারতীয় ব্যাটারদের চাপে ফেলতে ব্যর্থ হয় দক্ষিণ আফ্রিকা।

সফরকারী দলের হয়ে মারিজান কাপ সর্বোচ্চ ৫৪ রান করে আউট হন। ৬৪ বলের ইনিংসে তিনি ৬টি বাউন্ডারি মারেন। এছাড়া ওপেনার উলভার্ট করেন ৩৯ রান। বাকিরা কেউই বলার মতো রান করতে পারেননি। ঝুলন গোস্বামী ৩৩ রানের বিনিময়ে ৩টি উইকেট দখল করেন। ২টি করে উইকেট নিয়েছেন শিখা পান্ডে, একতা বিস্ট ও পুণম যাদব। একটি উইকেট দীপ্তি শর্মার।

চোটের জন্য ভারতের নির্ভরযোগ্য ওপেনার স্মৃতি মন্ধনা ছিটকে গিয়েছেন সিরিজ থেকে। ফলে মন্ধনার জায়গায় ওপেন করতে নামেন প্রিয়া পুনিয়া। জাতীয় দলের জার্সিতে এটিই তাঁর প্রথম ওয়ান ডে ইন্টারন্যাশনাল ম্যাচ। প্রথম ম্যাচেই ৭৫ রানের অনবদ্য ইনিংস খেলে অপরাজিত থাকেন তিনি। মারেন ৮টি চার। অপর ওপেনার জেমিমা রডরিগেজ ৭টি বাউন্ডারির সাহায্যে ৬৫ বলে ৫৫ রান করে আউট হন।

তিন নম্বরে ব্যাট করতে নেমে পুণম রাউত ১৬ রান করে সাজঘরে ফেরেন। পুনিয়াকে সঙ্গে নিয়ে দলকে জয়ের লক্ষ্যে পৌঁছে দেন ক্যাপ্টেন মিতালি রাজ। মিতালি ব্যক্তিগত ১১ রানে অপরাজিত থেকে যান। ম্যাচের সেরা হন প্রিয়া পুনিয়া।