ভুবনেশ্বর: শনিবারের যতটা সহজ হয়েছিল, রবিবারের জয়টা ততটা সহজ হল না ভারতীয় হকি দলের। তবু হকি প্রো-লিগের প্রথম দু’ম্যাচেই শক্তিশালী নেদারল্যান্ডসকে হারিয়ে আপাতত টেবিল শীর্ষে মনপ্রীত অ্যান্ড কোম্পানি। রবিবাসরীয় কলিঙ্গ স্টেডিয়ামে ১-৩ গোলে পিছিয়ে পড়েও ডাচদের বিরুদ্ধে দুরন্ত কামব্যাক করল ‘মেন ইন ব্লু’। শেষ অবধি পেনাল্টি শুট আউটে বাজিমাত করে মূল্যবান ২ পয়েন্ট ছিনিয়ে নিল তাঁরা।

আন্তর্জাতিক হকি ফেডারেশনের নয়া নিয়ম অনুযায়ী প্রো-লিগের প্রত্যেক ম্যাচে ফলাফল আবশ্যক। সেক্ষেত্রে নির্ধারিত সময় ড্র হওয়া ম্যাচের নিষ্পত্তি করতে হবে শুট-আউটের মাধ্যমে। শুট আউটে বিজয়ী দল পাবে ২ পয়েন্ট। অন্যদিকে পরাজিত দলের পয়েন্টের খাতায় যোগ হবে একটি পয়েন্ট। এফআইএইচ’র নয়া নিয়মানুসারেই ভুবনেশ্বরে এদিন নিষ্পত্তি হয় ম্যাচের। নির্ধারিত সময়ে খেলার ফলাফল ছিল ৩-৩।

প্রথম ম্যাচে ১৬ সেকেন্ডের মধ্যে গোল পেয়ে যাওয়া ভারতীয় দলকে এদিন প্রথম গোলের জন্য অপেক্ষা করতে হয় ২৫ মিনিট পর্যন্ত। এক গোলে তখন এগিয়ে গিয়েছে নেদারল্যান্ড। ২৩ মিনিটে পেনাল্টি কর্নার থেকে ভ্যান ডার উইডেনের গোলে পিছিয়ে পড়েও মিনিট দু’য়েকের মধ্যে সমতায় ফেরে টিম ইন্ডিয়া। দুরন্ত একটি ফিল্ড গোলে স্কোরলাইন ১-১ করেন ললিত উপাধ্যায়। কিন্তু র‍্যাংকিংয়ে তৃতীয়স্থানে থাকা নেদারল্যান্ড ছিল গত ম্যাচের তুলনায় অনেক বেশি তৎপর। তাই ভারতীয় দল সমতায় ফেরার পরের দু’মিনিটে দু’গোলের ব্যবধান নিয়ে নেয় অরেঞ্জ ব্রিগেড।

২৬ এবং ২৭ মিনিটে ডাচদের হয়ে স্কোরশিটে নাম তোলেন জিরোয়েন হার্তজবার্গার ও বর্ন কেলারম্যান। প্রথমার্ধে ৩-১ এগিয়ে থাকে ডাচরা। ৩৫ মিনিটে বিপজ্জনক ট্যাকল করে হলুদ কার্ড দেখেন মনপ্রীত। ১০ মিনিটের জন্য অধিনায়ক মাঠে বাইরে চলে যাওয়ায় চাপ বাড়ে ভারতের। যদিও তৃতীয় কোয়ার্টারে আর গোল হজম করেনি তাঁরা। ম্যাচে ফিরতে হলে চতুর্থ তথা শেষ কোয়ার্টারে অনবদ্য কিছু করে দেখাতে হত ভারতীয় দলকে। ভারতীয় দল সেটাই করে দেখায়। ৫০ মিনিটে পেনাল্টি কর্নার থেকে প্রতিহত হওয়া ফিরতি বল জালে রাখেন মনদীপ সিং।

এরপর ৫৫ মিনিটে পেনাল্টি কর্নার থেকে দলকে সমতায় ফেরান ড্র্যাগফ্লিকার রুপিন্দার পাল সিং। নির্ধারিত সময় ৩-৩ শেষ হওয়ায় খেলা গড়ায় শুট-আউটে। শুট আউটে বিবেক সাগর প্রসাদ, আকাশদীপ সিং ও গুরজান্ত সিং গোল করেন ভারতের হয়ে। ডাচদের হয়ে শুট-আউটে একমাত্র গোলটি প্রুইসারের। এরপর ঘরের মাঠে আগামী ৮ এবং ৯ ফেব্রুয়ারি বিশ্বচ্যাম্পিয়ন বেলজিয়ামের কঠিন চ্যালেঞ্জ ভারতের সামনে।