নয়াদিল্লি: পুলওয়ামায় জঙ্গি হামলার পর থেকেই দুই দেশের মধ্যে অশা্তি চরম পর্যায়ে পৌঁছেছে। পাকিস্তানের সন্ত্রাসে মদত দেওয়ার বিষয়টা যে আর কোনোভাবেই বরদাস্ত করবে না ভারত সেই বার্তা স্পষ্ট দিয়েছে নয়াদিল্লি। বালাকোটে এয়ার স্ট্রাইক করে বুঝিয়ে দিয়েছে জঙ্গি হামলা হলে দেওয়া হবে চরম জবাব। তবে এবার শুধু এয়ার স্ট্রাইক নয়, সব দিক থেকে জবাব দেওয়ার জন্য তৈরি আছে ভারত।

সূত্রের খবর, ভারত সরকার সিদ্ধান্ত নিয়েছে যে আর একটাও জঙ্গি হামলা হলে, ভারত তার মোকাবিলা করার জন্য সব অপশন খোলা রাখবে। বালাকোটের পর থেকে এমনিতেই ক্রমশ পাকিস্তানের উপর চাপ বাড়াচ্ছে ভারত।

মঙ্গলবারই পাকিস্তানের মাটিতে জঙ্গিদের উপর ব্যাপক ধড়পাকড় শুরু হয়েছে। মাসুদ আজহারের ভাই সহ ৪৪ জঙ্গিকে গ্রেফতার করেছে পাকিস্তান সরকার। মঙ্গলবার ওই ৪৪ জঙ্গিকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে পাকিস্তানের আভ্যন্তরীণ মন্ত্রক।

জানা গিয়েছে, ওই ৪৪ জনের মধ্যে রয়েছে মৌলানা মাসুদ আজহারের ভাই মুফতি আব্দুর রাউফ, রয়েছে হাম্মাদ আজহারও। সব জঙ্গি সংগঠনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানিয়েছেন ওই মন্ত্রী।

উল্লেখ্য, ভারত পাকিস্তানের হাতে যে ডজিয়ার তুলে দিয়েছিল, তাতে এই মুফতি আব্দুর রাউফ ও হাম্মাদ আজহারের নাম ছিল।

মঙ্গলবার ভারতের নৌসেনা প্রধান অ্যাডমিরাল সুনীল লান্বা সতর্কবার্তা দিয়ে বলেন, জলপথকে হাতিয়ার করে হামলা চালাতে পারে জঙ্গিরা, আর এজন্য তাদের প্রশিক্ষণও দেওয়া হচ্ছে বলে জানা গিয়েছে৷ তবে ভারতও যে প্রস্তুত সে কথা আগেই স্পষ্ট করে জানিয়ে দেন তিন সেনাপ্রধান৷

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

করোনা পরিস্থিতির জন্য থিয়েটার জগতের অবস্থা কঠিন। আগামীর জন্য পরিকল্পনাটাই বা কী? জানাবেন মাসুম রেজা ও তূর্ণা দাশ।