মস্কো: রাশিয়া থেকে ভারতের S-400 কেনা মোটামুটিভাবে নিশ্চিত। তবে সেই চুক্তির মূল্য ডলারে মেটাবে না ভারত।

সূত্রের খবর, মস্কোর সঙ্গে ভারতের যে চুক্তি হয়েছে সেটার মূল্য ডলার নয়, রুবল দিয়ে পরিশোধ করবে নয়াদিল্লি। রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী ইউরি বরিসভ এই তথ্য জানিয়েছেন। রুশ সংবাদমাধ্যম রাশিয়া টুডে এই খবর জানিয়েছে।

খবরে বলা হয়েছে, আন্তর্জাতিক বাণিজ্যে মার্কিন ডলারের বিকল্প খুঁজছে রাশিয়া। ফলে রাশিয়ার অর্থনীতিতে ডলারের ভূমিকা কমাতে আন্তর্জাতিক বিভিন্ন চুক্তির অর্থ পরিশোধের জন্য রুবলকে বেছে নিচ্ছে মস্কো।

অক্টোবরের শুরুতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছিলেন, রাশিয়ার অর্থনীতির নিরাপত্তা ও সুরক্ষার জন্য বড় পদক্ষেপ হচ্ছে ডলারের ভূমিকা কমিয়ে আনা।

রাশিয়ার সঙ্গে ভারতের সামরিক সম্পর্ক যথেষ্ট পুরনো। অক্টোবরের শুরুতে ৫.৪ বিলিয়ন ডলার মূল্যে রুশ এস-৪০০ মিসাইল সিস্টেম কিনতে রাশিয়ার সঙ্গে চুক্তি করে ভারত। পুতিনের নয়াদিল্লি সফরে এই চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এছাড়া ভারত রাশিয়ার কাছ থেকে টি-১৪ আর্মতা ট্যাংক ও গাইডেড মিসাইল ফ্রিগেট ক্রয় এবং সাবমেরিন ও ভবিষ্যৎ প্রজন্মের যুদ্ধবিমান নির্মাণে আলোচনা করছে।

রাশিয়ার কাছ থেকে অস্ত্র ক্রয়ে মার্কিন নিষেধাজ্ঞার হুমকির মুখেই ডলারের পরিবর্তে রুবলে বাণিজ্য করার কথা ঘোষণা করা হল।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

করোনা পরিস্থিতির জন্য থিয়েটার জগতের অবস্থা কঠিন। আগামীর জন্য পরিকল্পনাটাই বা কী? জানাবেন মাসুম রেজা ও তূর্ণা দাশ।