কলকাতা: আসন্ন বিশ্বকাপে ভারতীয় দলে দীনেশ কার্তিকের গুরুত্ব অপরিসীম। দল নির্বাচনের প্রাক্কালে এমএসকে প্রসাদের নেতৃত্বাধীন নির্বাচক কমিটিকে স্মরণ করিয়ে দিলেন নাইট কোচ জ্যাক কালিস।

আইপিএলের সুবাদে জাতীয় দলের উইকেটকিপার ব্যাটসম্যান তথা নাইট অধিনায়ককে খুব কাছ থেকে দেখছেন নাইট কোচ। সেই অভিজ্ঞতা থেকেই প্রোটিয়া কিংবদন্তি অল-রাউন্ডার জানান, ‘আসন্ন বিশ্বকাপগামী দলে দীনেশ কার্তিককে সুযোগ না দিলে বড় ভুল করবেন নির্বাচকরা। ইংল্যান্ড-ওয়েলসের মাটিতে ভারতের বিশ্বকাপ জয়ে গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারেন এই উইকেটকিপার ব্যাটসম্যান।’ বিশ্বকাপ জয়ের সমস্ত মশলা মজুত রয়েছে ভারতীয় দলে। তবে নাইট কোচের কথায়, দীনেশের অভিজ্ঞতা ও মেজাজ ভারতীয় দলের সম্পদ হয়ে উঠতে পারে।

আরও পড়ুন: বিশ্বের সবচেয়ে ধনী স্পোটর্স টিমের মালিক হলেন আম্বানি

আসন্ন বিশ্বকাপে ব্যাটিং অর্ডারে চার নম্বর জায়গা নিয়ে অস্বস্তিতে ভারতী টিম ম্যানেজমেন্ট। একাধিক ব্যাটসম্যানকে ব্যবহার করা হলেও চার নম্বরে স্থায়ী ঠিকানা তৈরি করে নিতে পারেনি কেউই। দল নির্বাচনের আগে এই বিষয়টাই সবচেয়ে মাথাব্যথার কারণ নির্বাচকদের। প্রাথমিকভাবে অম্বাতি রায়ডুকে অই পজিশনে ভাবা হলেও তাঁর সাম্প্রতিক অফ ফর্ম বিশ্বকাপের দল থেকে তাঁকে প্রায় ছিটকে দিয়েছে। স্বয়ং অধিনায়ক কোহলি চার নম্বরে শুরু করার পরিকল্পনা করলেও তা ধোপে টেকেনি।

আরও পড়ুন: চোটের জন্য রেকর্ড হাতছাড়া রোহিতের

অন্যদিকে বিগত তিন বছরে ওয়ান ডে ক্রিকেটে সীমিত সুযোগে নিজেকে বারবার প্রমাণ করেছেন ডিকে। ২০১৭ থেকে ২০টি ওয়ান ডে-তে ৪৬.৭৫ গড়ে ৪২৫ রান এসেছে নাইট অধিনায়কের ব্যাট থেকে। পাশাপাশি সংক্ষিপ্ত ফর্ম্যাটে নিজেকে একাধিকবার ফিনিশারের ভূমিকায় তুলে ধরেছেন নাইট অধিনায়ক। তারমধ্যে ২০১৮ নিদাহাস ট্রফিতে বাংলাদেশের বিরুদ্ধে দুরন্ত ম্যাচ জেতানো ইনিংস এখনও টাটকা ক্রিকেট অনুরাগীদের কাছে।

আরও পড়ুন: এখনও অনেক ক্রিকেট বাকি, অধিনায়কোচিত ইনিংসের পর জানালেন পোলার্ড

ধারাবাহিকভাবে নিজেকে প্রমাণের পরও ঘরের মাঠে অস্ট্রেলিয়া সিরিজের দলে কার্তিককে নিয়ে আগ্রহ দেখাননি নির্বাচকরা। বিশ্বকাপের আগে চূড়ান্ত মহড়া হিসেবে এই সিরিজে ঋষভ পন্তকে দেখে নেন নির্বাচকরা। যদিও নিজেকে প্রমাণ করতে ব্যর্থ হন তরুণ উইকেটকিপার ব্যাটসম্যান। সবমিলিয়ে সাম্প্রতিক পরিস্থিতি যাচাই করে দলের প্রয়োজনেই বিশ্বকাপে কার্তিককেই চার নম্বরে ব্যবহার করার পরামর্শ দিচ্ছেন প্রাক্তন তারকা অল-রাউন্ডার।

একইসঙ্গে প্রতিদ্বন্দ্বীতার নিরীখে আসন্ন বিশ্বকাপ সবচেয়ে উপভোগ্য হবে বলে মত কালিসের। একইসঙ্গে ভারত টুর্নামেন্টে ফেভারিট হিসেবে যাবে এবং তারা ট্রফি জয়ের অন্যতম দাবিদার বলে মনে করেন আন্তর্জাতিক ক্রিকেটে ৬২টি শতরানের মালিক।