মুম্বই: বিশ্বকাপ শুরুর আগেই অনূর্ধ্ব-১৯ ভারতীয় দল থেকে ছিটকে গেলেন অল-রাউন্ডার দিব্যাংশ যোশী। দক্ষিণ আফ্রিকায় পা দেওয়ার পরেই যুব বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে প্রোটিয়াদের বিরুদ্ধে দ্বি-পাক্ষিক ওয়ান ডে সিরিজে মাঠে নেমেছিল ভারতীয় দল। সিরিজের প্রথম ম্যাচেই ফিল্ডিং করার সময় কাঁধে চোট পেয়েছিলেন দিব্যাংশ। তাঁর ডান কাঁধের হাড় সরে গিয়েছে। আইসিসির এই ফ্ল্যাগশিপ বয়সভিত্তিক টুর্নামেন্টের আগে তাঁর সুস্থ হয়ে ওঠার সম্ভাবনা না থাকায় দিব্যাংশকে দেশে ফেরত পাঠানোর সিদ্ধান্ত নেয় টিম ম্যানেজমেন্ট। জাতীয় জুনিয়র নির্বাচক কমিটি তাঁর পরিবর্ত হিসেবে মহারাষ্ট্রের সিদ্ধেশ বীরকে বিশ্বকাপ স্কোয়াডে ঢুকিয়ে দেয়।

আগামী ১৭ জানুয়ারি থেকে দক্ষিণ আফ্রিকার মাটিতে বসতে চলেছে ১৩তম যুব বিশ্বকাপের আসর। চলবে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত। মোট ১৬টি দল অংশ নেবে টুর্ণামেন্টে। ১৬টি দলকে ৪টি গ্রুপে ভাঙা হয়েছে। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ভারত রয়েছে ‘এ’ গ্রুপে। লিগে তাদের লড়াই নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা ও প্রথমবার টুর্নামেন্টে অংশ নেওয়া জাপানের বিরুদ্ধে।

উদ্বোধনী ম্যাচে আয়োজক দক্ষিণ আফ্রিকা মুখোমুখি হবে আফগানিস্তানের। কিম্বারলিতে খেলা হবে টুর্নামেন্টের প্রথম ম্যাচ। ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে পোচেস্ট্রুমে। টুর্নামেন্টের সব থেকে সফল দল ভারত তাদের প্রথম ম্যাচ খেলবে শ্রীলঙ্কার বিরুদ্ধে। আসন্ন আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের গ্রুপ বিভাগ, ভারতের স্কোয়াড ও ভারতীয় দলের ক্রীড়াসূচীর দিকে নজর দেওয়া যাক।

বিশ্বকাপের জন্য ঘোষিত ভারতীয় যুব ক্রিকেট দল: যশস্বী জসওয়াল, তিলক বর্মা, দিব্যাংশ সাক্সেনা, প্রিয়ম গর্গ (ক্যাপ্টেন), ধ্রুব চাঁদ জুরেল (ভাইস ক্যাপ্টেন ও উইকেটকিপার), শাশ্বত রাওয়াত, সিদ্ধেশ বীর, শুভাং হেজ, রবি বিষ্ণোই, আকাশ সিং, কার্তিক ত্যাগী, অথর্ব আঙ্কোলেকর, কুমার কুশাগ্র (উইকেটকিপার), সুশান্ত মিশ্র ও বিদ্যাধর পাতিল।

বিশ্বকাপের গ্রুপ বিভাগ:
গ্রুপ এ: ভারত, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা ও জাপান।
গ্রুপ বি: অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও নাইজেরিয়া।
গ্রুপ সি: পাকিস্তান, বাংলাদেশ, জিম্বাবোয়ে ও স্কটল্যান্ড।
গ্রুপ ডি: দক্ষিণ আফ্রিকা, আফগানিস্তান, সংযুক্ত আরব আমিরশাহী ও কানাডা।

গ্রুপ লিগে ভারতীয় দলের ক্রীড়াসূচি:
১৯ জানুয়ারি: বনাম শ্রীলঙ্কা
২১ জানুয়ারি: বনাম জাপান
২৪ জানুয়ারি: বনাম নিউজিল্যান্ড