নয়াদিল্লি: আইপিএল পরবর্তী ভারতীয় ক্রিকেট দলের অস্ট্রেলিয়া সফরের চূড়ান্ত সূচি প্রকাশ করল ক্রিকেট অস্ট্রেলিয়া। বিরাট কোহলির নেতৃত্বে ভারতীয় দল ক্যাঙ্গারুর দেশে ৩টি ওয়ান-ডে, সমসংখ্যক টি২০ এবং চার ম্যাচের টেস্ট সিরিজে অংশগ্রহণ করবে। আগামী ২৭ নভেম্বর থেকে ১৯ জানুয়ারি ২০২১ মধ্যে অনুষ্ঠিত হবে ম্যাচগুলি।

বুধবার সফরের চূড়ান্ত সূচি প্রকাশ করল ক্রিকেট অস্ট্রেলিয়া। আইপিএল শেষ করে আগামী ১২ নভেম্বর ভারতীয় দল তাদের সাপোর্ট স্টাফ নিয়ে পৌঁছে যাবে সিডনিতে। উল্লেখ্য, সিডনিতেই ২৭ নভেম্বর অনুষ্ঠিত হবে দু’দলের প্রথম ওয়ান-ডে। কিন্তু সেখানে পৌঁছে প্রোটোকল মেনে কোয়ারেন্টাইনে কাটাতে হবে ভারতীয় দলকে। যদিও কোয়ারেন্টাইন কালে অনুশীলনের অনুমতি পেয়েছে ভারতীয় দল। দীর্ঘ দু’মাসের লম্বা সফরের প্রথম ২টি ওয়ান-ডে ম্যাচ অনুষ্ঠিত হবে সিডনিতে। ২৭ এবং ২৯ নভেম্বর সিডনির পর ২ ডিসেম্বর ক্যানবেরায় অনুষ্ঠিত হবে তৃতীয় তথা অন্তিম ওয়ান-ডে।

ক্যানবেরার মানুকা ওভালেই আবার ৪ ডিসেম্বর অনুষ্ঠিত হবে টি২০ সিরিজের প্রথম ম্যাচ। সিডনিতে ৬ এবং ৮ই ডিসেম্বর অনুষ্ঠিত হবে দ্বিতীয় এবং তৃতীয় টি২০ ম্যাচ। এরপর ১৭ ডিসেম্বর থেকে শুরু হবে বহু প্রতীক্ষিত বর্ডার-গাভাসকর টেস্ট সিরিজ। অ্যাডিলেড ওভালে পিঙ্ক বল টেস্ট ম্যাচের মধ্যে দিয়ে হবে টেস্ট সিরিজের গোড়াপত্তন। এরপর মেলবোর্নে ২৬-৩০ ডিসেম্বর বক্সিং-ডে টেস্টে মুখোমুখি হবেন কোহলি-পেইনরা। ৭-১১ জানুয়ারি সিডনিতে হবে নিউ ইয়ার টেস্ট ম্যাচ। এরপর ১৫-১৯ জানুয়ারী ব্রিসবেন গাব্বায় অস্ট্রেলিয়া সফরের অন্তিম ম্যাচটি (টেস্ট) খেলবেন কোহলিরা।

একনজরে ভারতের অস্ট্রেলিয়া সফরের ক্রীড়াসূচি:
১ম ওয়ান-ডে: ২৭ নভেম্বর – সিডনি
২য় ওয়ান-ডে: ২৯ নভেম্বর – সিডনি
৩য় ওয়ান-ডে: ২ ডিসেম্বর – ক্যানবেরা

১ম টি২০: ৪ ডিসেম্বর – ক্যানবেরা
২য় টি২০: ৬ ডিসেম্বর – সিডনি
৩য় টি২০: ৮ ডিসেম্বর – সিডনি

১ম টেস্ট: ১৭-২১ ডিসেম্বর – অ্যাডিলেড (দিন-রাত)
২য় টেস্ট: ২৬-৩০ ডিসেম্বর – মেলবোর্ন (বক্সিং-ডে)
৩য় টেস্ট: ৭-১১ জানুয়ারি – সিডনি
৪র্থ টেস্ট: ১৫-১৯ জানুয়ারি – ব্রিসবেন

জেলবন্দি তথাকথিত অপরাধীদের আলোর জগতে ফিরিয়ে এনে নজির স্থাপন করেছেন। মুখোমুখি নৃত্যশিল্পী অলোকানন্দা রায়।