নয়াদিল্লি: পেট্রোল-ডিজেলের ক্ষেত্রে এক বড়সড় বদল আনতে চলেছে ভারত। দূষণ কমাতে বিশেষ পদক্ষেপ নেওয়া হচ্ছে। এবার থেকে বিশ্বের সবথেকে পরিষ্কার পেট্রোল ব্যবহার করবে ভারত। ১ এপ্রিল থেকেই এই বদল আসছে।

বিশ্বের মাত্র কয়েকটি দেশ, এমন তেল ব্যবহার করে যাতে এক মিলিয়নে মাত্র ১০ ভাগ সালফার থাকে। এই সালফার হল দূষণের অন্যতম কারণ। তাই সেই পরিমাণ কমিয়ে আদতে দূষণ কমানো সম্ভব হবে বলেই মনে করা হচ্ছে।

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের চেয়ারম্যান সঞ্জীব সিং জানিয়েছেন, যাতে প্রতিটি ফোঁটা তেলে কম সালফার থাকে, তার জন্য এই বিশেষ পদক্ষেপ নেওয়া হচ্ছে। BS-VI নামে নতুন ওই জ্বালানি সব স্টোরেজে দেওয়া হবে। স্টোরেজ ও ডিপো গুলো থেকে পেট্রোল পাম্পের দিকে নিয়ে যাওয়া হবে আগামী কয়েক সপ্তাহের মধ্যেই।

এই কম সালফার যুক্ত তেল প্রোডিউস করার জন্য ৩৫০০০ কোটি টাকা খরচ করেছে কেন্দ্রীয় সরকার। দিল্লি ও তার আশেপাশের এলাকায় ২০১৯ থেকেই এই ধরনের তেল ব্যবহার করা হয়। এবার গোটা দেশে সেই তেল ছড়িয়ে দেওয়া হবে।

এই তেল বদলানো বেশ কঠিন। আগে ডিপোগুলো থেকে পুরনো সব তেল ধুয়ে-মুছে ফেলতে হবে। তারপর তাতে নতুন তেল ভরতে হবে।

এর আগেও এই ধরনের আপগ্রেডেশন করা হয়েছে। ১৯৯০-এর পর ১৯৯৪ তেও একবার আপগ্রেডেশন হয়। তখন কম সীসা যুক্ত তেল সাপ্লাই করা হয় কলকাতা, মুম্বই ও চেন্নাইতে। পরে ২০০০ সালে সীসা-বিহীন তেল সাপ্লাই করা হয়। বেঞ্জিন লিমিটও ৫ শতাংশ থেকে কমিয়ে ১ শতাংশ করা হয়।