নয়াদিল্লি: ২০১৮ সালের পর আবারও পুরুষ হকি বিশ্বকাপের আয়োজন করবে ভারত৷ ২০২৩ হকি বিশ্বকাপের আসর বসবে ধ্যানচাঁদের দেশে৷ সুইজারল্যান্ডে আন্তর্জাতিক হকি ফেডারেশনের তরফে শুক্রবার এমনটা জানানো হয়। পুরুষদের টুর্নামেন্টের আয়োজক দেশের সঙ্গে ২০২২ সালের মহিলা বিশ্বকাপের আয়োজক দেশ হিসেবে স্পেন এবং নেদারল্যান্ডের নামও ঘোষণা করা হয়েছে। যা শুরু হবে ২০২২ সালের জুলাইয়ের ১ তারিখ থেকে৷ চলবে ১৭ তারিখ পর্যন্ত। আর পুরুষ বিশ্বকাপ হবে ২০২৩ জানুয়ারির ১৩-২৯ পর্যন্ত।

ফেডারেশনের তরফ থেকে এদিন আরও ও জানানো হয়েছে পুরুষ এবং মহিলা দলের বিশ্বকাপের আয়োজক দেশ নিয়ে পরবর্তীকালে আরও বিস্তারিতভাবে জানানো হবে। গত বিশ্বকাপে নেদারল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপ ঘরে তুলেছিল বেলজিয়াম। এই নিয়ে ভারতে চতুর্থবারের জন্য পুরুষদের হকি বিশ্বকাপ হতে চলেছে। এর আগে নেদারল্যান্ড এই হকি বিশ্বকাপ তিনবার আয়োজন করেছিল।

২০২৩ সালে ভারত স্বাধীনতা দিবসের ৭৫ বছর পূর্ণ করবে। আর দেশে খেলাধুলার অগ্রগতির উদাহরণ হিসেবে ২০২৩ পুরুষদের হকি বিশ্বকাপ আয়োজক হবে ভারত। বেলজিয়াম মালয়েশিয়া-সহ আরও দুই দেশকে পিছনে ফেলে এই সম্মান অর্জন করবে ভারত। মহিলা হকি বিশ্বকাপের জন্য জার্মানি, স্পেন, নেদারল্যান্ড, মালয়েশিয়া ও নিউজিল্যান্ড ঝাঁপিয়েছিল। সবাইকে হারিয়ে স্পেন ও নেদারল্যান্ড এই দায়িত্ব যুগ্মভাবে পেল। জানানো হয়েছে ২০১৮ সালের মত ২০২৩ সালের হকি বিশ্বকাপের নিয়মাবলী থাকবে।

এফআইএইচের সিইও থিয়ারি ওয়েল জানিয়েছেন, তাদের উদ্দেশ্য বিশ্বজুড়ে খেলাধুলার প্রসার ঘটানো। আয়োজক দেশ ঠিক করা তাদের কাছে বেশ শক্ত একটি বিষয় ছিল। কেননা অনেক দেশই আগ্রহ দেখিয়েছিল। বিনিয়োগ-সহ বেশ কিছু বিষয় মাথায় রেখে সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানিয়েছেন। আরও জানিয়েছেন এই টুর্নামেন্টকে সাফল্যমণ্ডিত করার জন্য তারাও আয়োজক দেশের সঙ্গে চেষ্টা করবেন। এছাড়াও জানানো হয়েছে আয়োজক দেশ ওয়ার্ল্ড কাপে খেলতে পারবে সরাসরি। আর পাঁচটি মহাদেশের জয়ী দল সরাসরি খেলতে পারবে বিশ্বকাপে। বাকি দল হোম অ্যান্ড অ্যাওয়ে ম্যাচ খেলে যোগ্যতা লাভ করবে।