তেহরানঃ  ইরান থেকে তেল কেনার বিষয়ে এখনও পর্যন্ত কোনও সিদ্ধান্ত নিতে পারল না ভারত। তবে আগামীদিনে তেল কেনা হবে কিনা সে বিষয়ে গোটা দেশে চলা নির্বাচনের পরেই সিদ্ধান্ত নেওয়া হবে। অর্থাৎ তেল কেনার পুরো বিষয়টি ঝুলিয়েই রাখল ভারত।

যখন একদিকে ইরানের বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে। তখন আমেরিকার খুব কাছের বন্ধু ভারত সফরে এসেছেন ইরানের বিদেশমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ। মঙ্গলবার দিল্লি সফরে এসেছেন তিনি। ভারতে এসে বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে দীর্ঘক্ষণ আলাপ-আলোচনা সারেন। কেন্দ্রীয় সরকারের আধিকারিকদের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নতুন নিষেধাজ্ঞা নিয়ে আলাচনা হয় বিদেশমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফের।

শুধু তাই নয়, তেল কেনার বিষয়েও দু দেশের আধিকারিকদের সঙ্গে দীর্ঘক্ষণ আলোচনা হয়েছে বলে জানা যাচ্ছে। তবে সে বিষয়ে সে অর্থে তেমন কোনও নিশ্চয়তা মেলেনি বলেই দাবি। তার অন্যতম কারণ হল ভারতের চলা নির্বাচন। তবে ভোট মিটলেই ইরান থেকে তেল কেনার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে তেহরানকে আশ্বাস ভারতের।

প্রসঙ্গত, গতমাসে ভারতসহ দশটি দেশকে দেওয়া নিষেধাজ্ঞা ছাড় তুলে নেন ট্রাম্প। ফলে মার্কিন একতরফা ও বেআইনি নিষেধাজ্ঞার কারণে ইরান থেকে তেল কেনা সব দেশের জন্য জটিল হয়ে পড়েছে। ভারতও এই নিষেধাজ্ঞার কবলে পড়েছে। উল্লেখ্য, তেল কেনার ক্ষেত্রে ইরানের অন্যতম বড় ক্রেতা ভারত।