নয়াদিল্লি: আফগানিস্তান ও ওমানের বিরুদ্ধে পর পর দু’টি ফিফা বিশ্বকাপ তথা এএফসি এশিয়ান কাপ কোয়ালিফায়ার ম্যাচের জন্য ভারতীয় দল ঘোষিত হল। ভারতীয় কোচ ইগর স্টিমাচ দু’টি কোয়ালিফায়ার ম্যাচের জন্য ২৬ জনের অভিন্ন স্কোয়াড ঘোষণা করেন।

২০২২ ফিফা বিশ্বকাপ এবং ২০২৩ এফসি এশিয়ান কাপের জন্য এবার একই সঙ্গে যোগ্যতা অর্জন পর্বের ম্যাচ অনুষ্ঠিত হচ্ছে। যুগ্ম কোয়ালিফায়ারে আগামী ১৪ নভেম্বর আফগানিস্তান ও ১৯ নভেম্বর ওমানের বিরুদ্ধে দু’টি অ্যাওয়ে ম্যাচ খেলবে ভারত। আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচটি প্রথম লেগের।তবে ওমানে বিরুদ্ধে ভারত ফিরতি লেগের ম্যাচ খেলবে। প্রথম লেগে ওমানের কাছে ১-২ গোলে হারতে হয়েছিল ভারতকে।

গ্রুপ-ই’তে ভারত এই মুহূর্তে ৩ ম্যাচে ২ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছে। আগামী বিশ্বকাপের আয়োজক কাতারের বিরুদ্ধে ড্র করার পর ওমানের কাছে হারতে হয়েছিল সুনীল ছেত্রীদের। পরে ঘরের মাঠে বাংলাদেশের সঙ্গে ড্র করে ভারত।

আইএসএলে হায়দরাবাদ এফসির হয়ে শেষ ম্যাচে মাঠে না নামলেও জাতীয় দলে নিজের জায়গা ধরে রেখেছেন আদিল খান। দলে ফিরেছেন নিশু কুমার। কমলজিৎ সিংয়ের পরিবর্তে গোলকিপার হিসেবে দলে ঢুকেছেন ধীরাজ সিং। বাদ পড়েছেন নিখিল কদম। বলবন্ত সিংয়ের পরিবর্তে দলে ঢুকেছেন ফারুক চৌধরী। চোটের জন্য স্কোয়াডে নেই সন্দেশ ঝিঙ্গান।

ভারতীয় স্কোয়াড:
গোলকিপার: গুরপ্রীত সিং সাঁধু, অমরিন্দর সিং, ধীরাজ সিং মইরাংথেম।
ডিফেন্ডার: প্রীতম কোটাল, নিশু কুমার, রাহুল ভেকে, আনাস এডাথোডিকা, নরেন্দ্র গেহলট, আদিল খান, সার্থক গলুই, শুভাশিস বোস, মান্দার রাও দেসাই।
মিডফিল্ডার: উদান্তা সিং, জ্যাকিচাঁদ সিং, সেইমিনলেন ডঙ্গেল, রেইনার ফার্নান্ডেজ, বিনীত রাই, সাহাল আব্দুল সামাদ, প্রণয় হালদার, অনিরুদ্ধ থাপা, লালিয়ানজুয়ালা চাংতে, ব্র্যান্ডন ফার্নান্ডেজ, আশিক কুরুনিয়ান।
ফরওয়ার্ড: সুনীল ছেত্রী, মানবীর সিং, ফারুক চৌধরী।