ভুবনেশ্বর: পুরুষ হকি দলের অলিম্পিক যাত্রা নিশ্চিত নয় এখনও। তার আগেই ২০২০ টোকিও অলিম্পিকের টিকিট নিশ্চিত করে ফেলল ভারতের মহিলা হকি দল। শুক্রবার প্রথম লেগের ম্যাচে মার্কিন যুক্তরাষ্ট্রকে ৫-১ গোলে হারিয়ে এক পা বাড়িয়েই রেখেছিল রানি রামপাল অ্যান্ড কোম্পানি। শনিবার ফিরতি লেগের ম্যাচে ১-৪ গোলে ম্যাচ হারতে হলেও এগ্রিগেটে প্রতিপক্ষকে টেক্কা দিয়ে অলিম্পিক নিশ্চিত করল দেশের মহিলা হকি দল। দু’টি লেগ মিলিয়ে ৬-৫ ব্যবধানে এগিয়ে থেকে আগামী বছর টোকিও যাচ্ছেন রানিরা।

১৯৮০ এবং ২০১৬ পর এই নিয়ে তৃতীয়বার অলিম্পিকের যোগ্যতা অর্জন করতে সক্ষম হল দেশের মহিলা হকি দল। এর আগে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’র মঞ্চে দু’বার যোগ্যতা করেছিল ভারতের মহিলা হকি দল। অর্থাৎ, শনিবারের জয়ে প্রথমবার টানা দ্বিতীয়বারের জন্য অলিম্পিক নিশ্চিত হল র‍্যাংকিংয়ে নবম স্থানে থাকা ভারতের মহিলা হকি দলের।

শুক্রবার ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়ামে ড্র্যাগফ্লিকার গুরজিৎ কৌরের জোড়া গোল, পাশাপাশি লিলিমা মিঞ্জ, শর্মিলা দেবী ও নভনীৎ কৌরের গোলে মার্কিনী মেয়েদের ৫-১ গোলে ধরাশায়ী করেছিল ভারতের মেয়েরা। পেনাল্টি স্ট্রোক থেকে যুক্তরাষ্ট্রের হয়ে একমাত্র গোলটি করেছিলেন এরিন ম্যাটসন। কিন্তু শনিবার দ্বিতীয় ম্যাচে জয়ের ধারা বজায় রাখতে ব্যর্থ হয় রানি রামপাল ব্রিগেড। ১-৪ গোলে পরাজিত হতে হয় তাঁদের। তবে অধিনায়িকার সান্ত্বনাসূচক গোলেই এগ্রিগেটে বাজিমাত করে যায় ‘উইমেন ইন ব্লু’।

আরও পড়ুন: আমি ম্যাচ-ফিক্সারদের দ্বারা আবর্তিত ছিলাম, বিস্ফোরক আখতার

শুক্রবার একপেশে জয়ের পর সবাই ধরে নিয়েছিলেন রানিদের টোকিও যাত্রা কেবল সময়ের অপেক্ষা। কিন্তু শনিবার দ্বিতীয় লেগের ম্যাচে প্রত্যাঘাত ছুঁড়ে দেয় যুক্তরাষ্ট্রের মেয়েরা। এদিন প্রথমার্ধেই ৪-০ গোলে এগিয়ে যায় তাঁরা। বড় ব্যবধানে পিছিয়ে পড়ে দেশের মহিলা ব্রিগেডের অলিম্পিক যাত্রা যখন আশা-আশঙ্কার দোলাচলে, ঠিক তখনই ৪৮ মিনিটে অধিনায়িকার গোলে নিশ্চিত হয় টোকিওর টিকিট।

আরও পড়ুন: ‘সুপারগার্ল’ হরমনপ্রীতের উড়ন্ত ক্যাচ ভাইরাল

১৯৮০ পুরুষ হকি দলের শেষ সোনা জয়ের বছরে প্রথম অলিম্পিকের যোগ্যতা অর্জন করেছিল মেয়েরা। এরপর ৩৬ বছরের ব্যবধানে ২০১৬ রিও অলিম্পিকের টিকিট পেয়েছিল মহিলা ব্রিগেড। আর শনিবার মার্কিন যুক্তরাষ্ট্রকে হারিয়ে এই প্রথম টানা দ্বিতীয়বার অলিম্পিকের যোগ্যতা অর্জনে সক্ষম হল দেশের মহিলা হকি দল। প্রথম লেগে রাশিয়াকে হারানোর পর অলিম্পিক যোগ্যতা অর্জনের লক্ষ্যে মাঠে নামছে পুরুষ হকি দলও।