ভুবনেশ্বরঃ  ভারতীয় সেনাবাহিনীর পালটা প্রত্যাঘাতে কার্যত কোমড় ভেঙে গিয়েছে পাকিস্তানের। যদিও তা মানতে নারাজ ইসলামাবাদ। কোমড় ভেঙে এখনও ফোঁস করতে ছাড়েনি ইমরান সরকার। তাদের পালটা বক্তব্য, কড়া ভাষায় নাকি ভারতকে প্রতুত্তর দেবে পাকিস্তান সেনা। যদিও এহেন ফাঁকা আওয়াজ হলেও একেবারে উড়িয়ে দিতে নারাজ ভারত।

আর তাই যুদ্ধের সম্ভাবনা দেখে সবদিক থেকে তৈরি থাকছে ভারত। যুদ্ধকালীন তৎপরতায় ভারত-পাকিস্তান সীমান্ত সংলগ্ন এলাকা থেকে সরানো হচ্ছে সাধারণ মানুষকে। হাসপাতালগুলিকে পর্যাপ্ত ব্যবস্থা রাখার নির্দেশ দেওয়া হয়েছে। পালটা প্রস্তুতি পাকিস্তানের তরফেও কিন্তু চলছে।

একদিকে প্রাক যুদ্ধের পরিস্থিতিতে যখন উত্তেজনা চলছে তখন অত্যাধুনিক মিসাইলের পরীক্ষা করল ভারতীয় সেনা। ওডিশা উপকূল থেকে দু-দুটি মিসাইলের পরীক্ষা করল ভারত। মাটি থেকে আকাশে শত্রু ধ্বংস করতে এই মিসাইলগুলির পরীক্ষা করা হয়েছে। খুব দ্রুত এই মিসাইলগুলি শত্রুকে ধ্বংস করতে সক্ষম বলেও জানা গিয়েছে। জানা গিয়েছে, মিসাইলগুলি আকাশে রাখা কল্পিত শত্রুকে সফল ভাবে আঘাত করেছে বলে সেনার তরফে জানা গিয়েছে।

ভারতীয় সেনার জন্যে দেশীয় প্রযুক্তিতে ভারতের প্রতিরক্ষা গবেষণা সংস্থা অর্থাৎ ডিআরডিও এই মিসাইল তৈরি করেছে। একদিকে যখন ভারত-পাকিস্তানের মধ্যে যুদ্ধের পরিস্থিতি তৈরি হয়েছে তখন এই মিসাইলের পরীক্ষা যথেষ্ট গুরুত্বপূর্ণ।