নয়াদিল্লি: যে কোনও পরিস্থিতিতে বড়সড় হামলার জবাব দিতে গোপনে প্রস্তুতি নিচ্ছে ভারত। মানবকুল ধ্বংসকারী অস্ত্র সংরক্ষণ করতে মাটির তলায় গোপন চেম্বার বানানো হচ্ছে। সেখানেই থাকবে পরমাণু, কেমিক্যাল বা বায়োলজিক্যাল অস্ত্র। এই উদ্যোগের আওতায় দেশের সব বড় বড় শহরের তলায় বানানো হবে এইসব চেম্বার। ইতোমধ্যেই দিল্লিতে এমন দুটি জায়গাও চিহ্নিত করেছে ভারত।

দিল্লি পুলিশের একটি সূত্র জানিয়েছে, এই সংক্রান্ত বিষয় দেখার জন্য একটি বিশেষ কমিটি তৈরি করা হয়েছে। বিভিন্ন শহরে মাটির তলায় ডেটা কন্ট্রোল রুম তৈরি করা হবে। ওই কমিটিই প্রধানমন্ত্রীর এই বিষয়ে সরকারের কাছে একটি রিপোর্ট পেশ করবে। দিল্লি পুলিশের এক উচ্চপদস্থ আধিকারিক জানিয়েছেন, ‘সুরক্ষিত একটি ডেটা কমিউনিকেশন সেন্টার তৈরি করার বিষয়ে সম্প্রতি একটি বৈঠক হয়েছে। আপাতত প্রাথমিক পর্যায়ে রয়েছে এই উদ্যোগ।

ভারতের নিউক্লিয়ার, কেমিক্যাল ও বায়োলজিক্যাল অস্ত্রের মত অস্ত্রগুলির নিরাপত্তায় একটি বিশেষ সিস্টেম তৈরি করেছে ডিআরডিও। যার নাম ‘Reinforced Hardened Shelter’. তার উপর ভিত্তি করেই বানানো হচ্ছে এই গোপন চেম্বার। জানা গিয়েছে সাত দিন পর্যন্ত যে কোনও ধরনের থার্মাল রেডিয়েশন প্রতিরোধ করতে পারে এমন ক্ষমতা থাকবে ওই চেম্বারের।