বেঙ্গালুরু: ম্যাচের আগেরদিন সাংবাদিক সম্মেলনে দক্ষিণ আফ্রিকা সহ-অধিনায়ক ভ্যান ডার ডুসেনের কথায়, বিশ্বের অন্যতম সেরা দল ভারতের বিরুদ্ধে প্রত্যেক ম্যাচ থেকেই কিছু না কিছু রপ্ত করছেন তারা। তবে মোহালিতে দ্বিতীয় টি-২০ হারের পর কাজটা কঠিন হলেও রবিবাসরীয় বেঙ্গালুরুতে সিরিজে সমতা ফেরাতে মরিয়া প্রোটিয়ারা।

শিখর ধাওয়ান, রোহিত শর্মা ও বিরাট কোহলি। ভারতের প্রথম সারির তিন ব্যাটসম্যানকে ‘চ্যাম্পিয়ন’ আখ্যা দিয়ে ডুসেন জানান, ‘এরা প্রত্যেকেই বিশ্বমানের ক্রিকেটার এবং টি-২০ ফর্ম্যাটে সেরা ব্যাটসম্যান। বিরাট এবং রোহিত আবার এই ফর্ম্যাটে লিডিং রান স্কোরার। স্বাভাবিকভাবেই চ্যালেঞ্জটা ভীষণ কঠিন আমাদের জন্য।’ তবে ডি’ককের ডেপুটির কথায়, ‘কঠিন সিরিজ অপেক্ষা করছে জেনেই আমরা ভারত সফরে পা রেখেছি। নিঃসন্দেহে ভারত এই মুহূর্তে বিশ্ব ক্রিকেটে অন্যতম শক্তিশালী দল এবং আমরা চ্যালেঞ্জটা উপভোগ করছি। দুর্ভাগ্যবশত সিরিজের প্রথম ম্যাচটা বৃষ্টিতে ভেস্তে গিয়েছে। তবে আমাদের কাছে এখনও একটি ম্যাচ রয়েছে সিরিজে সমতা ফেরানোর জন্য।’

অন্যদিকে আইপিএলে ব্যাঙ্গালোর ফ্র্যাঞ্চাইজির দলনায়ক হওয়ার দরুণ চিন্নাস্বামী হাতের তালুর মত রপ্ত বিরাট কোহলির। তাই নিজের দ্বিতীয় হোম গ্রাউন্ডে প্রোটিয়াদের কোনওরকম সুযোগ দিতে নারাজ ভারত অধিনায়ক। মোহালির পারফরম্যান্স বজায় রেখে গার্ডেন সিটিতে ম্যাচ জিতে সিরিজ জয়েই পাখির চোখ বিরাটের।

তবে কোহলির সুখের সংসারে কাঁটার নাম ঋষভ পন্ত। মোহালিতে হতাশাজনক পারফরম্যান্সের পর রবিবাসরীয় চিন্নাস্বামীতে নিশ্চিতভাবে স্ক্যানারের নীচে থাকবেন এই উইকেটকিপার ব্যাটসম্যান। দায়িত্বজ্ঞানহীন শট সিলেকশনের জন্য হেড কোচ রবি শাস্ত্রী ও ব্যাটিং কোচ বিক্রম রাঠোর তাঁকে সতর্কও করেছেন ইতিমধ্যে। তবে নির্বাচক কমিটির প্রধান এমএসকে প্রসাদ এখনই ভরসা হারাতে নারাজ পন্তের উপর। অন্যদিকে রোহিতকে ছাপিয়ে টি-২০ ক্রিকেটে সর্বাধিক রান সংগ্রাহকের দৌড়ে গত ম্যাচে নিজেকে শীর্ষে তুলে এনেছেন বিরাট। তবে রবিবার বেঙ্গালুরুতে ফের কোহলিকে টপকে রোহিতের সামনে শীর্ষে যাওয়ার সুযোগ। অর্থাৎ, অধিনায়ক ও ডেপুটির মধ্যে ‘র‍্যাট রেস’ চলছেই।

মোহালিতে ম্যাচ জেতানো ৭২ রানের অপরাজিত ইনিংসের পর কোহলির দিকে যেমন নজর থাকবে, পাশাপাশি মোহালিতে বল হাতে দুরন্ত পারফর্ম করা দীপক চাহারের দিকেও নজর থাকবে চিন্নাস্বামীতে। চাহার নিজেও আসন্ন টি-২০ বিশ্বকাপের কথা মাথায় রেখে দলে নিজের জায়গা পাকা করতে মরিয়া। ২২ রানে ২ উইকেট নিয়ে গত ম্যাচে দলের সবচেয়ে বোলার ছিলেন চেন্নাই সুপার কিংসের এই পেসার। একইসঙ্গে মোহালিতে স্লগ ওভারে দুরন্ত পারফরম্যান্স এসেছিল বোলিং ইউনিটের তরফ থেকে। তাই সিরিজ জিততে ব্যাটসম্যানদের পাশাপাশি বোলারদের উপরেও আস্থা রাখছেন কোহলি।

ভারতের সম্ভাব্য একাদশ: রোহিত শর্মা, শিখর ধাওয়ান, বিরাট কোহলি (অধিনায়ক), শ্রেয়স আইয়ার, ঋষভ পন্ত (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া, ক্রুনাল পান্ডিয়া, ওয়াশিংটন সুন্দর, রবীন্দ্র জাদেজা, নভদীপ সাইনি ও দীপক চাহার।

Proshno Onek II First Episode II Kolorob TV