নয়াদিল্লি: ভারতকে হুমকি দিয়েছে আল-কায়েদা প্রধান আল-জাওয়াহিরি। কাশ্মীরকে তছনছ করে ভারতের অর্থনীতিকে রক্তাক্ত করার বার্তা দিয়েছে এই জঙ্গি নেতা। তবে সেই হুমকিতে কোনোভাবেই আমল দিতেরাজি নয় ভারত।

বৃহস্পতিবার ভারতের বিদেশমন্ত্রকের তরফ থেকে সাংবাদিক বৈঠকে বার্তা দেওয়া হয়েছে। বলা হয়েছে, আল-জাওয়াহিরির হুমকিকে আমল দেওয়ার কোনও প্রয়োজন নেই। এমনটাই জানিয়েছেন বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবিশ কুমার।

তিনি জানিয়েছেন, সেনাবাহিনীর হাতে পর্যাপ্ত পরিমাণ অস্ত্র রয়েছে। তাই এই ধরনের হুমকিতে ভয় পাওয়ার কোনও কারন নেই।
সম্প্রতি ভারতীয় সেনাবাহিনী ও ভারত সরকারকে টার্গেট করে বার্তা দিয়েছে আল-কায়েদা। ‘মুজাহিদ্দিন ইন কাশ্মীর’ শিরোনামে ওই ভিডিও মেসেজ প্রকাশ করা হয়েছে। বার্তা দিয়েছেন আল কায়েদা প্রধান আমান আল-জাওয়াহিরি। মূলত কাশ্মীর দখলের ডাক দিয়েছে ওই জঙ্গি নেতা। তার বার্তার মূল বিষয় ‘ডোন্ট ফরগেট কাশ্মীর’ বা “কাশ্মীরকে ভুলো না।”

ওই ভিডিও বার্তায় জাওয়াহিরি বলছে, যে মুজাহিদিনের সঙ্গে হাতে হাত মিলিয়ে যাতে ভারতীয় সেনা ও জম্মু ও কাশ্মীর সরকারকে যাতে আঘাত করা হয়। ভারতীয় অর্থনীতি যাতে চুরমার হয়ে যায় সেই বার্তা দেওয়া হয়েছে। পাশাপাশি, প্রাণহানি ও বিভিন্ন সরঞ্জামের ক্ষয়ক্ষতিও চেয়েছে ওই জঙ্গি নেতা

জাওয়াহিরি বলছে যে কাশ্মীরের জন্য লড়াই কোনও বিচ্ছিন্ন লড়াই নয়। সারা বিশ্ব জুড়ে মুসলিমদের যে জিহাদ চলছে, তারই অঙ্গ।

শিক্ষিত ব্যক্তিদের উদ্দেশে তাকে বলতে শোনা গিয়েছে, মুসলিমদের জায়গায় দখলদারি যতদিন না কমানো সম্ভব হচ্ছে, ততদিন পর্যন্ত জিহাদ চলবে কাশ্মীরে, ফিলিপিন্সে, সেন্ট্রাল এশিয়ায়, ইরাকে, সিরিয়ায়, সোমালিয়ায়। তবে মসজিদগুলো যাতে টার্গেট না করা হয় সে ব্যাপারে সতর্ক করেছে জাওয়াহিরি। মুসলিমদের জমায়েতেও আক্রমণ করতে বারণ করা হয়েছে।