ক্রাইস্টচার্চ: ক্রাইস্টচার্চে খেলতে নামার আগে ওয়েলিংটনে প্রথম টেস্ট হার নিয়ে প্যানিক করতে একেবারেই নারাজ রবি শাস্ত্রী। টেস্ট চ্যাম্পিয়ন চলছে, সামনেই টি-২০ বিশ্বকাপ। তাই এই মুহূর্তে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপই ভারতীয় দলের কাছে সবচেয়ে প্রাধান্যের। ওয়ান-ডে ক্রিকেটের গুরুত্ব সেই তুলনায় অনেক নগণ্য। সাফ জানালেন রবি শাস্ত্রী।

দু’ম্যাচের টেস্ট সিরিজে ওয়েলিংটনে অনুষ্ঠিত প্রথম টেস্টে কিউয়িদের কাছে পুরোপুরি ধরাশায়ী হতে হয়েছে কোহলিব্রিগেডকে। তবু কোহলিদের হেডস্যারের কথায় ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে আগামিদিনে টিম ইন্ডিয়া বাকি দলগুলোর ঘুম কাড়বে। ৩৬০ পয়েন্ট ঝুলিতে নিয়ে এই মুহূর্তে টেস্ট চ্যাম্পিয়নশিপের শীর্ষে থাকলেও শেষ ম্যাচে চোখে আঙুল দিয়ে ভারতীয় দলের ভুলত্রুটিগুলো দেখিয়ে দিয়েছে কিউয়িরা। চ্যাম্পিয়নশিপের শীর্ষে ওঠার লড়াইয়ে খুব বেশি পিছনে নেই অস্ট্রেলিয়া। তাই ব্ল্যাক-ক্যাপসদের বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট আগামী বছর লর্ডসে অনুষ্ঠিত হতে চলা চ্যাম্পিয়নশিপ ফাইনালে জায়গা করে নেওয়ার জন্য ভারতীয় দলের কাছে গুরুত্বপূর্ণ হতে পারে।

দ্বিতীয় টেস্ট শুরুর আগে সাংবাদিকদের শাস্ত্রী জানিয়েছেন, ‘আমি ওয়ান-ডে এবং টেস্ট ক্রিকেটের মধ্যে তুলনায় যেতে নারাজ। আমাদের কাছে এই মুহূর্তে ওয়ান-ডে ক্রিকেতের গুরুত্ব কম। আগামী দু’বছরের সূচীর কথা মাথায় রেখে আমাদের কাছে সবচেয়ে বেশি গুরুত্ব অবশ্যই টেস্ট ক্রিকেট এবং তারপর টি-২০ ক্রিকেট। তাই আপনারা যদি খেয়াল করে থাকেন তাহলে দেখবেন টেস্ট এরিনায় আমাদের একটা দারুণ দৌড় চলছে।’

শাস্ত্রীর আরও সংযোজন, ‘একটা ম্যাচ হেরে আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই। ছেলেরা মানসিকভাবে ঘুরে দাঁড়াতে প্রস্তুত।’ উল্লেখ্য টেস্ট সিরিজ শুরুর আগে ওয়ান-ডে সিরিজেও কিউয়িদের কাছে ০-৩ ব্যবধানে বিধ্বস্ত হতে হয় কোহলিব্রিগেডকে। ওয়ান-ডে সিরিজ হারের পর অধিনায়ক কোহলিও জানিয়েছিলেন ওয়ান-ডে সিরিজে হার নিয়ে বিশেষ উদ্বিগ্ন নন তিনি। কারণ আসন্ন ক্রীড়াসূচী অনুসারে ভারতের কাছে ওয়ান-ডে ক্রিকেট ততটা গুরুত্বপূর্ণ নয়।

উল্লেখ্য, শনিবার থেকে ক্রাইস্টচার্চে শুরু হচ্ছে ভারত-অস্ট্রেলিয়া দ্বিতীয় টেস্ট। তবে ম্যাচ শুরুর প্রাক্কালে খারাপ খবর ভারতীয় শিবিরের জন্য। গোড়ালির চোটের কারণে ক্রাইস্টচার্চের হেগলে ওভালে অনিশ্চিত ইশান্ত শর্মা।