লন্ডন: রবিবাসরীয় কেনিংটন ওভালে ‘ক্ল্যাশ অফ দ টাইটানস’। মুখোমুখি ভারত-অস্ট্রেলিয়া যুযুধান দুই প্রতিপক্ষ। প্রথম দু’ম্যাচে জয়ের পর ওভালে ভারতের বিরুদ্ধে জয় টুর্নামেন্টে অজিদের পরবর্তী ধাপে যাওয়ার বিষয়ে এগিয়ে দেবে অনেকটাই। অন্যদিকে প্রথম ম্যাচে আফ্রিকান লায়ন ‘বধ’ করার পর দ্বিতীয় ম্যাচে ক্যাঙ্গারু ‘শিকার’ করতে পারলে পরবর্তী ম্যাচগুলোতে আত্মবিশ্বাসের ডালি নিয়ে মাঠে নামতে পারবে বিরাট অ্যান্ড কোম্পানি। সেইসঙ্গে ২০১৫ বিশ্বকাপ সেমিফাইনালে অজিদের বিরুদ্ধে হারের মধুর প্রতিশোধ নেবে ‘মেন ইন ব্লু’।

হাইভোল্টেজ ম্যাচ ঘিরে নানা পারমুটেশন-কম্বিনেশনের মধ্যেই টস একটা গুরুত্বপূর্ণ ফ্যাক্টর ওভালের বাইশ গজে।  আর গুরুত্বপূর্ণ ম্যাচে টসভাগ্য সঙ্গ দিল ভারত অধিনায়ক বিরাট কোহলির। পিচের চরিত্র বুঝে নিয়ে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্তই নিলেন বিরাট। দুই স্পেশালিস্ট স্পিনারের ভাবনা থেকে সরে এসে প্রাথমিকভাবে তিন সিমার এবং এক স্পিনারে মাঠে নামার ভাবনাচিন্তা হলেও উইনিং কম্বিনেশন ভাঙতে রাজি নয় ভারতীয় টিম ম্যানেজমেন্ট। অপরিবর্তিত একাদশ নিয়েই ক্যাঙ্গারু শিকারে নামতে চলেছেন বিরাট।

অন্যদিকে, বিশ্বকাপের অতীত পরিসংখ্যানের দাঁড়িপাল্লায় অনেকটাই ভারি অস্ট্রেলিয়াও অপরিবর্তিত একাদশ নিয়েই নামছে টিম ইন্ডিয়ার বিরুদ্ধে। ওভালে ভারত ও অস্ট্রেলিয়ার লড়াই হাড্ডাহাড্ডি হওয়ার আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা৷ দুই দলেই নেতৃত্ব বদল হয়েছে৷ ধোনির থেকে নেতৃত্বের ব্যাটন উঠেছে বিরাট কোহলির হাতে৷ এ নিয়ে তৃতীয়বার বিশ্বকাপ খেললেও প্রথমবার টিম ইন্ডিয়াকে নেতৃত্ব দিচ্ছেন কোহলি৷ আর বল টেম্পারিং কাণ্ডের জেরে বিশ্বকাপে অস্ট্রেলিয়া দলের নেতৃত্বের ব্যাটন উঠেছে অ্যারন ফিঞ্চের হাতে৷

ওভালে রবিবাসরীয় লড়াই মূলত দুই দলের বোলিংয়ের৷ ভারতের জসপ্রীত বুমরাহ ও যুবেন্দ্র চাহালের সঙ্গে লড়াই হবে অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক ও অ্যাডাম জাম্পার৷ প্রথম ম্যাচ দক্ষিণ আফ্রিকাকে অল্প রানে বেঁধে রাখার পিছনে অবদান ছিল এই দুই ভারতীয় বোলারের৷ আর বৃহস্পতিবার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে অজিদের জয়ের কারিগর ছিলেন স্টার্ক৷ ৪৬ ওভারে দু’টি উইকেট তুলে নিয়ে অস্ট্রেলিয়াকে ম্যাচ জেতান বাঁ-হাতি অভিজ্ঞ পেসার৷

একনজরে ভারতের একাদশ: শিখর ধাওয়ান, রোহিত শর্মা, বিরাট কোহলি (অধিনায়ক), কেএল রাহুল, কেদার যাদব, এমএস ধোনি, হার্দিক পান্ডিয়া, ভুবনেশ্বর কুমার, কুলদীপ যাদব, যুবেন্দ্র চাহাল ও জসপ্রীত বুমরাহ।

একনজরে অস্ট্রেলিয়া একাদশ: অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, উসমান খোয়াজা, স্টিভ স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টোওনিস, অ্যালেক্স ক্যারি, ন্যাথান কুল্টার-নাইল, প্যাট কামিন্স, মিচেল স্টার্ক ও অ্যাডাম জাম্পা।