নয়াদিল্লি: আবারও একদিনে ৬০ হাজারের বেশি মানুষ করোনা আক্রান্ত হলেন দেশে। এই নিয়ে পরপর দু’দিন একদিনের নিরিখে দেশজুড়ে করোনার সংক্রমণ ৬০ হাজারের গণ্ডি ছাড়াল। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হলেন ৬১ হাজার ৫৩৭ জন। একইসঙ্গে গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ৯৩৩।

ব্রাজিল-আমেরিকাকে টপকে আগস্টে সংক্রমণের নিরিখে শীর্ষে ভারত। দৈনিক সংক্রমণের হারেও আমেরিকা ও ব্রাজিলকে টপকে গিয়েছে ভারত। চলতি মাসের চারদিন (২,৩, ৫ ও ৬) বিশ্বের মধ্যে সর্বাধিক সংক্রমণ ভারতে। গত ২৪ ঘণ্টাতেও লাগামছাড়া সংক্রমণ দেশজুড়ে। নতুন করে করোনা আক্রান্ত হলেন প্রায় ৬২ হাজার মানুষ। এই নিয়ে পরপর দু’দিন দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৬০ হাজারের গণ্ডি ছাড়াল।

স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী শনিবার সকাল পর্যন্ত দেশে নোভেল করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ২০ লক্ষ ৮৮ হাজার ৬১২। দেশজুড়ে করোনায় মতের সংখ্যা বেড়ে ৪২ হাজার ৫১৮। তবে আক্রান্তের সংখ্যা যেমন বাড়ছে তেমনি সুস্থও হচ্ছেন অনেকে।

এই মুহূর্তে দেশে করোনা অ্যাক্টিভ কেস ৬ লক্ষ ১৯ হাজার ৮৮টি। অর্থাৎ ১৪ লক্ষ ২৭ হাজার ৬ জন ইতিমধ্যেই করোনামুক্ত হয়েছেন। সুস্থতার এই পরিসংখ্যান আতঙ্কের এই আবহেও যথেষ্ট আশাব্যাঞ্জক একটি দিক বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

দেশের মধ্যে সর্বাধিক করোনা সংক্রমিত রাজ্য মহারাষ্ট্র। একইভাবে সংক্রমণ বাড়ছে তেলেঙ্গনা, পুদুচেরি, কর্নাটক, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, পশ্চিমবঙ্গ-সহ কয়েকটি রাজ্যে। স্বাস্থ্যমন্ত্রকের কর্তারা প্রতিনিয়ত যোগাযোগ রাখছেন রাজ্যগুলির সঙ্গে। করোনা মোকাবিলায় আরও কী কী সতর্কতামূলক পদক্ষেপ করা যায় তা নিয়ে চলছে আলোচনা।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও