লুসেইল: এর আগে ২০১৬ রিওতে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’র মঞ্চে সর্বাধিক ১২ জন শুটার নিয়ে পাড়ি দিয়েছিল ভারত। গত সংস্করণের সেই রেকর্ড ভেঙে আগামী বছর টোকিও অলিম্পিকে নয়া রেকর্ড সেট করল ভারত। সর্বাধিক ১৫ জন শুটারকে নিয়ে আগামী বছর টোকিও পাড়ি দিচ্ছে ভারতীয় দল, যা শুটিংয়ে তাঁদের সেরা অলিম্পিক কোটা।

কাতারের লুসেইলে রবিবার এশিয়ান চ্যাম্পিয়নশিপের মঞ্চে রেকর্ড ১৩তম শুটার হিসেবে টোকিওর টিকিট নিশ্চিত করেন ঐশ্বরী প্রতাপ সিং তোমার। ৫০মিটার রাইফেল থ্রি পজিশনে ব্রোঞ্জ জয়ের সঙ্গে সঙ্গে আগামী বছর অলিম্পিকের টিকিট নিশ্চিত হয় ঐশ্বরীর। সেইসঙ্গে এযাবৎ অলিম্পিকে সর্বাধিক ভারতীয় শুটারের যোগ্যতা অর্জন নিশ্চিত হয়। একইদিনে এরপর স্কিট ইভেন্টের ফাইনালে সোনা এবং রুপো জিতে আরও দু’টি কোটা নিশ্চিত করেন অঙ্গদ বাজওয়া ও মইরাজ আহমেদ।

আরও পড়ুন: নিজেকে কোহলি দাবি করে ব্যাটে ঝড় ওয়ার্নার কন্যার, ভাইরাল ভিডিও

স্কিটের ফাইনালে অঙ্গদ সোনা ও মইরাজ রুপো জিতে অলিম্পিকের ১৪ এবং ১৫তম কোটাদু’টি নিশ্চিত করেন। আন্তর্জাতিক মঞ্চে শুটিংয়ে ভারতের সাফল্যের হার বৃদ্ধি পাচ্ছে উত্তরোত্তর। টোকিওতে রেকর্ড ১৫ জন শুটারের যোগ্যতা অর্জন তারই প্রমাণ। লুসেইলে এদিন দেশের ১৩ তম শুটার হিসেবে অলিম্পিক যোগ্যতা অর্জনের পথে ৫০মিটার রাইফেল থ্রি পজিশনের ফাইনালে তৃতীয়স্থানে শেষ করেন তোমার। ৪৪৯.১ স্কোর করে ব্রোঞ্জ জিতে নেন মধ্যপ্রদেশের বছর আঠারোর এই শুটার। একইসঙ্গে সঞ্জীব রাজপুতের পর রাইফেল থ্রি পজিশন ক্যাটেগরির দ্বিতীয় শুটার হিসেবে নিশ্চিত করেন টোকিও যাত্রা।

আরও পড়ুন: মেসির ম্যাজিক শো’য়ে ধরাশায়ী সেল্টা ভিগো

এর আগে জুলাইতে জার্মানিতে অনুষ্ঠিত জুনিয়র ওয়ার্ল্ড কাপে সোনা জিতেছিলেন তোমার। শুধু তাই নয়, সেখানে নয়া জুনিয়র বিশ্বরেকর্ডও গড়েছিলেন কৃষক পরিবারের এই সন্তান। কাতারে ১৪তম এশিয়ান চ্যাম্পিয়নশিপের মঞ্চেই প্রথম সিনিয়র লেভেলে আত্মপ্রকাশ তাঁর। আর আত্মপ্রকাশেই ব্রোঞ্জ জিতে নিলেন ঐশ্বরী। এর আগে ২০১২ লন্ডন অলিম্পিকে ভারত থেকে অংশগ্রহণ করেছিল ১১ জন শুটার।