স্টাফ রিপোর্টার, আলিপুরদুয়ার: পর্যটকদের কাছে আকর্ষণ বাড়াতে এবার জায়গাঁয় ইন্ডিয়া গেট তৈরি করতে চলেছে পশ্চিমবঙ্গ পর্যটন দফতর। আগামী দিনে সারাবিশ্বের পর্যটকদের কাছে আকর্ষণীয় হয়ে উঠবে এই ইন্ডিয়া গেট। আলিপুরদুয়ারের প্রশাসনিক ভবন ডুয়ার্স কন্যায় গেট তৈরির জন্য প্রাথমিক ভাবে একটি বৈঠকে অংশ নেন রাজ্যের পর্যটনমন্ত্রী গৌতম দেব। বৈঠকে উপস্থিত ছিলেন আলিপুরদুয়ারের বিধায়ক সৌরভ চক্রবর্তী।

পর্যটনমন্ত্রী গৌতম দেবের বলেন, “ইন্ডিয়া গেটের নানা অংশের শোভা পাবে উত্তরবঙ্গের সংস্কৃতির চিহ্ন। আগামী দিনে কোচবিহার ও আলিপুরদুয়ারকে ঢেলে সাজানো হবে। দার্জিলিং, জলপাইগুড়ি পর্যটনের ক্ষেত্রে অনেকটাই বিকাশ লাভ করেছে। সেই তুলনায় আলিপুরদুয়ার এবং কোচবিহারের পর্যটন সেভাবে বিস্তার লাভ হয়নি। এবার সেদিকেই নজর দিচ্ছে রাজ্য পর্যটন দফতর।

জানা গিয়েছে, পর্যটন দফতরের উদ্যোগে ভুটানঘাটের ফাঁসখাওয়ায় একটি পর্যটন বিকাশ কেন্দ্র গড়ে উঠবে কিছুদিনের মধ্যেই। পর্যটন দফতরের এই উদ্যোগকে কুর্ণিশ জানিয়েছে আলিপুরদুয়ার জেলার নানা শ্রেণীর মানুষ। আলিপুরদুয়ার ও কোচবিহারের উন্নতি হলে আগামী দিনে এই অঞ্চলে পর্যটনের ঢল নামবে। আশায় দিন গুনছে বহু মানুষ। এর আগে জয়গাঁয় নির্মিত হয়েছে দ্বিতীয় ভুটান গেট।

অন্যদিকে ভুটানের শহর ফিন্টশোলিঙে র‍য়েছে ভুটান গেট। প্রাকৃতিক শোভার কারণে দেশ-বিদেশের বহু পর্যটক জয়গাঁয় বেড়াতে আসেন। সেখানে ইন্ডিয়া গেট তৈরি হলে তা পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে উঠবে। এছাড়াও বক্সা পাহাড়ে যাওয়ার জন্য আড়াই কিলোমিটার রাস্তা তৈরি করবে পর্যটন দফতর।