ফাইল ছবি

নিউজ ডেস্ক, নয়াদিল্লি : প্রথম সোলার মিশন চালু করতে চলেছে ভারত। ২০২০ তেই চালু হয়ে যাবে ভারতের প্রথম সোলার মিশন Aditya-L1। বৃহস্পতিবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে এই বিষয়ে জানিয়েছেন ইসরো চেয়ারম্যান কে.শিভান। তিনি জানিয়েছেন, সোলার করোনার গতি-প্রকৃতি পর্যবেক্ষণ করবে এই Aditya-L1।

শিভান এদিন বলেন, এটির প্রথম কাজই হবে সূর্যের গতি-প্রকৃতির উপর নজর রাখা। “এই মিশনের প্রথম লক্ষ্যই হবে যে কোনও রকম বাধা অতিক্রম করে সূর্যের উপর স্থায়ীভাবে কড়া নজর রাখা। Aditya-L1-এর কাজই হল সোলার করোনার উপর নজর রাখা।”

তিনি আরও বলেন, সূর্যের বিষয়ে জানার মত অনেক বিষয় রয়েছে যা এখনও অজানা রহস্য। তাই এই মহাকাশ যান সাধারণের কৌতূহলের নিরসন ঘটাবে। Aditya-L1 নামক এই মহাকাশ যানটিকে নিযুক্ত করা হতে পারে Lagrangian point 1 (L1) এর হ্যালো কক্ষপথে। যে কক্ষপথের দুরত্ব পৃথিবী থেকে প্রায় ১.৫ মিলিয়ন কিলোমিটার। সুতরাং কোনও রকম বাধা ছাড়াই সূর্যের উপর ক্রমাগত নজর রাখার সুযোগ রয়েছে এই মহাকাশ যানের।

প্রসঙ্গত উল্লেখ্য, Aditya-L1 একটি মহাকাশযান যার লক্ষ্য সূর্য অধ্যায়ন। ২০০৮ সালে মহাকাশ গবেষণা কেন্দ্রের উপদেষ্টা কমিটি এটির পরিকল্পনা করেছিল। ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো) এবং ভারতের বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানগুলির যৌথ সহযোগিতায় এই মহাকাশ যানটির নকশা অঙ্কন করা হয়ে ছিল। ২০২০ সালের প্রথম দিকেই এটি চালু হবে বলে আশা করা হয়েছিল। সেই পরিকল্পনাই এবার বাস্তবায়িত হতে চলেছে। এই মহাকাশ যানটির ওজন ৪০০ কেজি বলে জানা গেছে। ২০০৮ সালে ভারত সরকার এটির পরিকল্পনায় অনুমোদন দেয়। ২০১৩-১৭ অর্থবর্ষে ৩ কোটি টাকার বাজেট বরাদ্দ করা হয়েছিল এটির জন্য।