কাঠমান্ডু: আয়োজক নেপালকে হারিয়ে টানা পঞ্চমবার মহিলাদের সাফ চ্যাম্পিয়ন ভারত। শুক্রবার আয়োজক নেপালকে ৩-১ গোলে হারিয়ে সাফে ফের তাদের শ্রেষ্ঠত্ব প্রমান করল ভারতের প্রমিলা ব্রিগেড। একইসঙ্গে সাফ চ্যাম্পিয়নশিপে টানা ২৩ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড নজির গড়ল ভারতের মেয়েরা।

খেতাব নির্ণায়ক ম্যাচে এদিন কিক-অফের বাঁশি বাজার পর থেকে প্রেসিং ফুটবলে জোর দেয় দুই দলই। শুরুতে গোলের সুযোগও তৈরি করে ফেলে দুই দল। কিন্তু ২৬ মিনিটে বিশ্বমানের সেটপিস থেকে ম্যাচের ডেডলক খোলেন ভারতের দালিমা চিব্বার। ৩০ গজ দূর থেকে নেওয়া দালিমার ফ্রি-কিক গোলরক্ষককে বোকা বানিয়ে ঢুকে যায় গোলে। এর ঠিক ছ’মিনিট বাদে ফের এগিয়ে যাওয়ার সুযোগ চলে এসেছিল ভারতের সামনে। কিন্তু রতনবালা দেবীর শট এযাত্রায় দুরন্ত প্রয়াসে প্রতিহত করেন বিপক্ষ গোলরক্ষক।

ম্যাচের ৩৪ মিনিটে খেলায় সমতা ফেরায় আয়োজক দেশ। মার্কারকে এড়িয়ে এক্ষেত্রে দুরন্ত হেডারে স্কোরলাইন ১-১ করেন সবিত্রা। বিরতিতে এই ফলাফলেই লকাররুমে যায় দুই দল। কিন্তু লকাররুম থেকে ফিরে এসে আক্রমণে ঝাঁঝ বাড়ায় উইমেন ইন ব্লু। শুরুতেই ভারতের মেয়েদের দুটি প্রয়াস অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। তবে দ্বিতীয় গোলের জন্য বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি ভারতকে। ৬৩ মিনিটে সঞ্জুর ঠিকানা লেখা থ্রু বলকে কাজে লাগিয়ে স্কোরলাইন ২-১ করেন গ্রেস দাংমেই।

কার্যত সেখানেই জয় নিশ্চিত হয়ে যায় ভারতের। বাকি সময় চেষ্টা করেও ঘরের মাঠে সমতায় ফিরতে পারেনি নেপাল। উলটে ৭৮ মিনিটে পরিবর্ত হিসেবে নেমে দুরন্ত ভলিতে বিপক্ষের কফিনে শেষ পেরেকটি পুঁতে দেন অঞ্জু তামাং। একইসঙ্গে টানা পঞ্চমবারের জন্য মহিলাদের সাফ চ্যাম্পিয়নশিপ খেতাব নিশ্চিত হয় ভারতের।