ওয়াশিংটন: ভারত এবং চিনের মতন দেশে COVID-19 পরীক্ষা বাড়ানো হলে তা আমেরিকার মোট করোনা সংক্রমণের সংখ্যা ছাপিয়ে যাবে, এমনটাই জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বর্তমানে করোনা ভাইরাসে বিশ্বের মধ্যে সবচেয়ে বিধ্বস্ত আমেরিকা। এখনও অবধি দেশে ২০ মিলিয়ন কোভিড টেস্ট করা হয়েছে বলেই উল্লেখ করেছেন ট্রাম্প।

আমেরিকার সঙ্গে তুলনায় জার্মানিতে এখনও অবধি ৪ মিলিয়ন এবং সাউথ কোরিয়ায় ৩ মিলিয়ন করোনা পরীক্ষা করা হয়েছে বলেও জানান মার্কিন প্রেসিডেন্ট।

জনস হপকিনস করোনা ভাইরাস রিসোর্স সেন্টারের তথ্য অনুযায়ী, আমেরিকায় এখনও অবধি ১.৯ মিলিয়ন করোনা সংক্রমণ সামনে এসেছে এবং নতুন করে ৯২২ জনের মৃত্যুতে বর্তমানে আমেরিকায় করোনা আক্রান্ত হয়ে ১,০৯,০৪২ জনের মৃত্যু হয়েছে। পাশাপাশি, ভারতের করোনা ভাইরাসের সংক্রমণ ২,৩৬,১৮৪ জন এবং চিনে তা ৮৪,১৭৭ জন।

ভারত এখনও অবধি ৪ মিলিয়নের বেশি করোনা পরীক্ষা করেছে, এমন তথ্যই পাওয়া গিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক সূত্রে। আমেরিকায় করোনা পরীক্ষা নিয়ে মন্তব্য করে ট্রাম্প জানিয়েছে, “আমাদের এখানে এখনও ২০ মিলিয়ন টেস্ট করা হয়েছে, টেস্ট বাড়লে সংক্রমণ আরও প্রকাশ্যে আসবে”।

এর সঙ্গে ট্রাম্প আরও বলেন, “আমি আমার প্রশাসনকে বলেছি আপনারা বেশি সংক্রমণ পেয়েছি কারণ আমরা বেশি পরীক্ষা করছি। আমাদের সদি সংক্রমণ বেশি হয়, হলফ করে বলতে পারি আমরা টেস্ট করলে চিন এবং ভারতের মতন দেশ কিংবা অন্য যেকোনো জায়গায় সংক্রমণ বাড়বে”।

পুরিতান উচ্চমানের মেডিক্যাল সোয়াব উৎপাদনে বিশ্বের মধ্যে অন্যতম যারা র‍্যাপিড টেস্টের জন্য বিখ্যাত। পাশাপাশি ট্রাম্প জানিয়েছে, “দেশের অর্থনৈতিক অবস্থা ফের উজ্জীবিত হচ্ছে যা কেউ ভাবতেও পারেনি”। এও জানানো হয়েছে এখনও পর্যন্ত ১.২ বিলিয়ন পার্সোনাল প্রোটেকশন ইক্যুইপমেন্ট দেশের স্বাস্থ্যকর্মীদের দেওয়া হয়েছে।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ