নয়াদিল্লি: কয়েকদিন আগেই লেফট্যানেন্ট জেনারেল স্তরের বৈঠক হয়েছে ভারত-চিন সীমান্তে। লাদাখের সমস্যা নিয়ে ফের বসল বৈঠক। বুধবার বৈঠক হল মেজর জেনারেল স্তরে।

গালোয়ান ভ্যালি ও প্যাংগং লেকের আশেপাশে চিনা সৈন্যের উপস্থিতি নিয়ে যে সমস্যা বাড়ছিল, তা নিয়ে এদিন ফের একবার কথা হয় দুই সেনাবাহিনীর মধ্যে। এদিনের আলোচনা ইতিবাচক হয়েছে বলেই জানা গিয়েছে।

বৈঠক হয়েছে সাড়ে চার ঘণ্টার। চিনা সৈন্য সরাতে ফের একবার চিনকে চাপ দেওয়া হয়েছে ভারতের তরফে।

এর আগে গত শনিবার সীমান্ত নিয়ে আলোচনা করতে দুই দেশের লেফটেন্যান্ট জেনারেল পর্যায়ের বৈঠক হয়। চিন সীমান্তের লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোলে মালদোর বর্ডার মিটিং পয়েন্টে হয় বৈঠক। সংঘাত পরিস্থিতি তৈরি হওয়ার আগে চিনের সেনাবাহিনী, যে অবস্থানে ছিল ফের সেই অবস্থানে ফিরে যেতে বলে ভারত। আর ভারতকে রাস্তা নির্মাণ বন্ধ করতে বলে চিন।

এর আগের বৈঠকে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেন লেফটেন্যান্ট জেনারেল হরিন্দর সিং। তিনি ১৪ কর্পসের কমান্ডার। অন্যদিকে টিবেট মিলিটারি ডিস্ট্রিক্টের কমান্ডার ছিলেন চিনা প্রতিনিধি হিসেবে। ভারত চিন সীমান্তের ৭০ বছর পূর্তির কথা মাথায় রেখে দ্বিপাক্ষিক সামরিক সম্পর্ক মেরামত করার কাজে সম্মত হয় দুই দেশ।

এর ঠিক পরই লাদাখ সীমান্তে উত্তেজনা কমে কিছুটা। অবশেষে খবর আসে একটু একটু করে সরছে চিনের সেনা। সামরিক সরঞ্জাম ও গাড়ি নিয়ে ক্রমশ পিছিয়ে যাচ্ছে তারা।

লাদাখের কয়েকটা পয়েন্টে অশান্তি কিছুটা হলেও স্তিমিত হচ্ছে বলে মনে করা হচ্ছে। ভারতীয় সেনাও পিছিয়ে গিয়েছে কিছুটা। জানা গিয়েছে, আড়াই কিলোমিটার সরে গিয়েছে চিনের সৈন্য। তবে এখনও সমস্যা পুরোপুরি সমাধান হয়নি।

গত সাত-আট দিন ধরে একাধিক চিনা হেলিকপ্টার আসতে দেখা যাচ্ছে বলে সেনা সূত্রের খবর। মনে করা হচ্ছে, চিনের সেনাবাহিনী যে বিপুল সংখ্যক সেনা মোতায়েন করেছে, তাদের সাহায্য করতেই এইসব হেলিকপ্টার পাঠানো হচ্ছে।

চিনের যেসব চপার আকাশে উড়ছে, তার মধ্যে রয়েছে Mi-17 ও আরও একটি চিনা হেলিকপ্টার। তবে এটা নতুন নয়। বিগত এক মাসে আগেও গালোবান এলাকার উপর দিয়ে চিনা চপার উড়তে দেখা গিয়েছে।

সম্প্রতি, ইন্ডিয়া টুডে-তে প্রকাশিত তথ্যে বলা হয়, ইস্টার্ন লাদাখের কাছাকাছি চিনের বিমান বাহিনীর এয়ার বেসে তৈরি রাখা হয়েছে ১০ থেকে ১২ টি চিনা ফাইটার এয়ারক্রাফট। হোটান ও গারগুনসা নামে দুটি এয়ার বেসে তৈরি রাখা হয়েছে সেগুলি।

—————————————————————————————

রূপান্তরকামী আইনজীবী আর নৃত্যশিল্পী মেঘ সায়ন্তনীর গল্পWatch On Kolorob

পপ্রশ্ন অনেক: একাদশ পর্ব

লকডাউনে গৃহবন্দি শিশুরা। অভিভাবকদের জন্য টিপস দিচ্ছেন মনোরোগ বিশেষজ্ঞ।