নয়াদিল্লি: ভারত ও ভুতানের মধ্যে স্বাক্ষরিত হয়ে গেল ৬০০ মেগাওয়াটের খোলংছু প্রকল্প। এই চুক্তির ফলে ভারত ও ভুটান, দুই দেশই জলবিদ্যুতের দিক থেকে সুবিধা পাবে। মনে করা হচ্ছে ২০২৫ সালে এই চুক্তি সম্পন্ন হবে।

একদিকে লাদাখে চিনের সঙ্গে যখন ভারতের সীমান্ত পরিস্থিতি উত্তপ্ত, সেসময় ভুটানের সঙ্গে ভারতের এই চুক্তি স্বাক্ষর কিছুটা হলেও ভারতের পক্ষে কূটনৈতিক সাফল্য বলে মনে করছে দেশবাসী। জানা যাচ্ছে, ভারত-ভুটান জলবিদ্যুৎ প্রকল্পটি ৫০-৫০ যৌথ উদ্যোগ হিসাবে নির্মিত হবে।

যেহেতু দুই দেশের সরকারের কাছেই জলবিদ্যুৎ লাভদায়ক, তাই মনে করা হচ্ছে এই জলবিদ্যুৎ প্রকল্পের কাজ দ্রুত শেষ করার দিকে নজর দেবে উভয় দেশই। এরফলে দুই দেশের পারস্পারিক নির্ভরযোগ্যতা যে আরও বাড়বে তা বলার অপেক্ষা থাকে না।

ভারতের বিদেশ মন্ত্রকের তরফে এক্টিউ বিবৃতিতে বলা হয়েছে, খোলংছু হাইড্রো এনার্জি লিমিটেড ভুটানের ড্রুক গ্রিন পাওয়ার কর্পোরেশন (ডিজিপিসি) এবং ভারতের সতলুজ জল বিদ্যুত নিগম লিমিটেড (এসজেভিএনএল) এর একটি যৌথ উদ্যোগ।

পূর্ব ভুটানের ত্রিশিয়াংটসে জেলার খোলংছু নদীর তলদেশে এই ৬০০ মেগাওয়াটের প্রকল্পটি অবস্থিত।

উল্লেখ্য এর আগে ভুটান সফরকালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৮২০ ভুটানে মেগাওয়াট মংডেচু জলবিদ্যুৎ প্রকল্পের উদ্বোধন করেছিলেন।

Proshno Onek II First Episode II Kolorob TV