কুয়ালা লামপুর: দুরন্ত জয়ে ২৮ তম সুলতান আজলান শা হকি টুর্নামেন্টের লিগ টেবিলে দ্বিতীয়স্থানে উঠে এল ভারত। মঙ্গলবার আয়োজক মালয়েশিয়াকে তাদেরই ঘরের মাঠে মনপ্রীত অ্যান্ড কোম্পানি পরাজিত করল ৪-২ গোলে।

প্রথম ম্যাচে এশিয়াডে সোনাজয়ী জাপানকে হারানোর পর টুর্নামেন্টের দ্বিতীয় ম্যাচে রিপাবলিক কোরিয়ার সঙ্গে ১-১ গোলে ড্র করে পয়েন্ট ভাগ করে নেয় মেন ইন ব্লু। এদিন ফের জয়ের সরণীতে ফিরে ফাইনালের দিকে এক পা বাড়িয়ে রাখল মনপ্রীত ব্রিগেড। টুর্নামেন্টের নিয়ম অনুযায়ী রাউন্ড রবিন লিগের প্রথম দুই টিম জায়গা করে নেবে টুর্নামেন্টের হাইভোল্টেজ ফাইনালে।

ভারতীয় দলে এদিন শ্রীজেশের পরিবর্তে গোলরক্ষার দায়িত্ব বর্তায় ২২ বছর বয়সী কৃষাণ পাঠকের উপর। প্রথম কোয়ার্টারে প্রতিপক্ষের একটি পেনাল্টি কর্নার দুরন্ত দক্ষতায় রুখে দেন তিনি। জোড়া সুযোগ এসেছিল ভারতের কাছেও। কিন্তু গোলবৃত্তে খেলোয়াড়দের বল কন্ট্রোলে দক্ষতার অভাবে প্রথম কোয়ার্টারে ডেডলক খুলতে পারেনি ভারত।

দ্বিতীয় কোয়ার্টারের শুরুতেই যদিও এগিয়ে যায় ভারত। ফ্রি-হিটের সুযোগ কাজে লাগিয়ে মেন ইন ব্লু’কে এগিয়ে দেন সুমিত। পালটা ২১ মিনিটে স্কোরলাইন ১-১ করে ফেলে আয়োজক দেশ। কিন্তু দ্বিতীয় কোয়ার্টার শেষ হওয়ার মিনিট তিনেক আগে সেই সুমিত কুমারের ফিল্ড গোল ফের ম্যাচে এগিয়ে দেয় ভারতকে।

তৃতীয় কোয়ার্টারে টানা তিনটি পেনাল্টি আদায় করে নেয় ভারত। বিপক্ষের উপর চাপ বজায় রেখে ৩৬ মিনিটে স্কোরলাইন ৩-১ করেন বরুণ কুমার। এই সময় টানা তিনটি কর্নার আদায় করে নেয় মালয়েশিয়াও। কিন্তু বল ট্র্যাপিংয়ে দক্ষতার অভাব এবং মিস হিটের কারণে ব্যাবধান কমিয়ে আনতে পারেনি দক্ষিণ-পূর্বের দেশটি।

চতুর্থ কোয়ার্টারে খেলা শেষ হওয়ার মিনিট তিনেক আগে দুরন্ত ফিল্ড গোলে ব্যবধান কমিয়ে আনে মালয়েশিয়া। ম্যাচের উত্তেজনা বৃদ্ধি পায় কয়েকগুণ। কিন্তু মিনিট দুয়েক বাদে সমস্ত উত্তেজনায় জল ঢেলে মালয়েশিয়ার কফিনে আরও একটি পেরেক পুঁতে দেন মনদীপ সিং। সেইসঙ্গে ৪-২ গোলে জিতে লিগ টেবিলে দ্বিতীয়স্থানে উঠে আসে টুর্নামেন্টে পাঁচবারের চ্যাম্পিয়নরা।

অন্য ম্যাচে পোল্যান্ডকে ৩-২ গোলে হারিয়ে লিগ টেবিলের শীর্ষস্থানে পোল্যান্ড।