নয়াদিল্লি: চিনকে ফের চমকে দিল ভারত। রাষ্ট্রসংঘের অর্থনৈতিক ও সামাজিক কাউন্সিলের স্ট্যাটাস অফ উইমেনে কমিশনের সদস্য হিসাবে নির্বাচিত হল ভারত। রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি টিএস তিরুমূর্তি এই তথ্য জানিয়েছেন।

টিএস তিরুমূর্তি জানিয়েছেন, ECOSOC-এ ভারত একটি আসন জিতেছে। স্ট্যাটাস অফ উইমেনের (সিএসডব্লিউ) কমিশনের সদস্য নির্বাচিত হয়েছে দেশ। যে দেশগুলি ভারতকে এখানে আনতে সমর্থন করেছে, তাঁদের ধন্যবাদ জানিয়েছেন টিএস তিরুমূর্তি।

উল্লেখ্য, এই সদস্য পদের ভোটে অংশ নিয়েছিল চিন ও আফগানিস্তানও। এতে ভারত ও আফগানিস্তান ৫৪ জন সদস্যের ভোটের সঙ্গে জয়লাভ করে। যেখানে চিন অর্ধেক ভোটও পায়নি।

ভারত এখন চার বছরের জন্য এই কমিশনের সদস্য রূপে গণ্য হল। ২০২১ থেকে ২০২৫ সাল অবধি ভারত এই কমিশনের সদস্য থাকবে। এরপরে পুনরায় সমর্থন পেয়ে সদস্য হতে হবে।

বিস্তারিত আসছে…

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

করোনা পরিস্থিতির জন্য থিয়েটার জগতের অবস্থা কঠিন। আগামীর জন্য পরিকল্পনাটাই বা কী? জানাবেন মাসুম রেজা ও তূর্ণা দাশ।