নয়াদিল্লি: যদিও ভারত ও রাশিয়ার সম্পর্কে কিছুটা শীতলতা এসেছ, তবুও বন্ধুত্বের তালিকায় ভারত এখনও অনেকটা এগিয়ে। মস্কোর সবথেকে কাছের পাঁচ বন্ধুর তালিকাতেই উঠে এল ভারতের নাম। আর পাকিস্তান আজও রাশিয়ার কাছে বিশ্বাসযোগ্য হয়ে উঠতে পারেনি।

রাশিয়ার একমাত্র বেসরকারি ‘পোলস্টার’ Levada Centre-এর একটি সমীক্ষায় এই তথ্য উঠে এসেছে। ২০১৭-তে তারা একটি জনমত সমীক্ষা করেছিল। তারই ফল প্রকাশিত হয়েছে সম্প্রতি। সেখানে দেখা যাচ্ছে, রাশিয়া তাদের সবথেকে কাছের বন্ধু মনে করে বেলারুশকে। এরপরই আছে চিন, কাজাখস্তান, সিরিয়া ও ভারত।

এই সমীক্ষায় ভারত নিশ্চিন্ত হলেও চিন্তার বিষয় এটাই যে রাশিয়ার কাছের দেশের তালিকায় ভারতের পাশেই রয়েছে চিনের নাম। ভারত-রাশিয়ার বন্ধুত্বে রাশ টানতে চায় আমেরিকা। আর সেই জায়গাতেই চিন নিজেদের আধিপত্য তৈরি করে নিচ্ছে বলে মনে করছে কুটনৈতিকমহল। যদিও সপ্তাহ কয়েক আগে মোদী ও পুতিনের মুখোমুখি বৈঠক ভারত-রাশিয়া সম্পর্কে কিছুটা স্বস্তি এনেছে।

শত্রুদের তালিকায় আমেরিকাকেই প্রথমে রাখছে রাশিয়া। এছাড়াও রয়েছে ইউক্রেন, লাতভিয়া, লিথুয়ানিয়া ও জার্মানি। আফগানিস্তানকেও এখনও শত্রুতার চোখেই দেখছে রাশিয়া। তালিবানের সঙ্গে রাশিয়ার ঘনিষ্ঠতার বিষয়টাও উঠে আসছে। যদিও রাশিয়ার বেশির ভাগ মানুষই ইসলামিক সন্ত্রাসবাদকে বিপজ্জনক বলেই মনে করে। সমীক্ষা বলছে রাশিয়ানরা মনে করে, ট্রাম্প, ইউক্রেন, ইউরোপ, আইএসআইএস আর দুর্নীতিই রাশিয়ার জন্য সবথেকে বড় হুমকি।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও