মাইসোর: দক্ষিণ আফ্রিকা-এ দলের বিরুদ্ধে পাঁচ ম্যাচের বেসরকারি ওয়ান ডে সিরিজে ৪-১ ব্যবধানে জয় তুলে নিয়েছে ভারত। চার দিনের প্রথম বেসরকারি টেস্টেও দাপুটে জয় পেয়েছে ইন্ডিয়া। এবার প্রোটিয়াদের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় তথা শেষ বেসরকারি টেস্টে শুরুতে ব্যাট করছে ঋদ্ধিমান সাহার নেতৃত্বাধীন ভারতীয়-এ দল।

মাইসোরে টস ভাগ্য সঙ্গ দেয় দক্ষিণ আফ্রিকার। প্রোটিয়া অধিনায়ক এডেন মার্করাম টস জিতে প্রথমে ব্যাট করার আমন্ত্রণ জানান ভারতকে। দলনায়কের সিদ্ধান্তকে প্রাথমিকভাবে সম্মান জানান দক্ষিণ আফ্রিকার তারকা পেসার লুঙ্গি এনগিদি। দিনের শুরুতেই তিনি ভারতীয় শিবিরে জোরালো ধাক্কা দেন।

ইনিংসের ষষ্ঠ ওভারের মাথায় এনগিদি ফিরিয়ে দেন ভারতীয় ওপেনার অভিমন্যু ঈশ্বরনকে। মাত্র ৫ রান করে বাংলার নবনির্বাচিত অধিনায়ক এলবিডব্লিউ হয়ে মাঠ ছাড়েন। প্রিয়ঙ্কা পাঞ্চালকে সঙ্গে নিয়ে অপর ওপেনার শুভমন গিল পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করেন। তবে গিলকে খুব বেশিক্ষণ সঙ্গ দিতে পারেননি পাঞ্চাল। তিনি মাত্র ৬ রান করে প্যাভিলিয়নের পথে হাঁটা লাগানো। তাঁকে আউট করেন মাল্ডার। পরে করুণ নায়ার ক্রিজে আসেন এবং গিলের সঙ্গে জুটি বেঁধে প্রথম ঘণ্টার কঠিন সময়টুকু নির্বিঘ্নে কাটিয়ে দেন।

ভারতীয়-এ দল: ঋদ্ধিমান সাহা (ক্যাপ্টেন ও উইকেটকিপার), অভিমন্যু ঈশ্বরন, শুভমন গিল, প্রিয়ঙ্ক পাঞ্চাল, করুণ নায়ার, জলজ সাক্সেনা, শিবম দুবে, শাহবাজ নদিম, কুলদীপ যাদব, উমেশ যাদব ও মহম্মদ সিরাজ।

দক্ষিণ আফ্রিকা-এ দল: পিটার মালান, সেনুরান মুথুস্বামী, খায়া জোন্দো, থিউনিস ব্রুইন, ডেন পিয়েডট, হেনরিচ ক্লাসেন, লুথো সিপামলা, এডেন মার্করাম, উইয়ান মাল্ডার, লুঙ্গি এনগিদি ও ভার্নন ফিলেন্ডার।