নয়াদিল্লি: দেশের মানুষ কতটা খুশি সর্বোপরি দেশ কতটা সুখী তা বলে দেয় এক একক। হ্যাপিনেস ইনডেক্স। প্রত্যেক বছরই দেখা হয় এই রিপোর্টের ভিত্তিতে বিশ্বের কোন দেশে সুখমাত্রার বিচারে এগিয়ে রয়েছে। এবার সেই হিসেব বলছে, ২০১৯ সালে এই এককের নিরিখে ২৮ টি দেশের মধ্যে ৯ নম্বর সুখী দেশ ভারত।

শুক্রবার প্রকাশিত হয়েছে এবারের হ্যাপিনেস ইনডেক্স রিপোর্ট। যে সমীক্ষা বলেছে, যখন সুখের বিষয়ে কথা ওঠে তখন, ভারতীয়রা সুখী থাকার এক এবং একমাত্র একক ধরে নিজেদের আর্থিক অবস্থা। বাজার গবেষণা সংস্থা ইপসোসের গ্লোবাল হ্যাপিনেস ইনডেক্স বলেছে, ব্যক্তিগত সুরক্ষা, বন্ধুবান্ধব এবং জীবন নিয়ন্ত্রণের ধারণা ভারতীয়দের সুখী থাকার কারণ। অন্যান্য নির্ধারকগুলি হল- আরামদায়ক জীবনযাপন, স্বাস্থ্য, আর্থিক অবস্থা, এবং সামাজিক পরিচিতি। শখ এবং আগ্রহও গুরুত্বপূর্ণ দুটি বিষয় ভালো থাকার ক্ষেত্রে।

এই রিপোর্টের বিচারে অস্ট্রেলিয়া এবং কানাডা ৮৬ শতাংশ নিয়ে বিশ্বের সুখী দেশ হিসাবে আত্মপ্রকাশ করেছে। তারপরে চিন ৮৩ শতাংশ নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে। গ্রেট ব্রিটেন ৮২ শতাংশ নিয়ে তৃতীয় স্থানে রয়েছে। ফ্রান্স ৮০ শতাংশ নিয়ে চতুর্থ স্থানে রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র ৭৯ শতাংশ নিয়ে রয়েছে পঞ্চম স্থানে। সৌদি আরব ও জার্মানি ৭৮ শতাংশ নিয়ে রয়েছে সপ্তম স্থানে। ভারত ৭৭ শতাংশ নিয়ে নবম স্থানে রয়েছে।

এছাড়াও ২৮ টি দেশের তালিকায় রয়েছে- আর্জেন্টিনা, স্পেন এবং রাশিয়া। উল্লেখযোগ্যভাবে, ২০১৯ সালে সুখের মাত্রা হ্রাস পেয়েছে ভারতে। যার পরিমাণ ছয় শতাংশ।