নয়াদিল্লি: ভারতে ফুটবলার রোনাল্ডোর অগুনতি ভক্ত রয়েছে। সেই রোনাল্ডোর দেশে পর্তুগালের সঙ্গেই গুরুত্বপূর্ণ একাধিক কূটনৈতিক চুক্তি স্বাক্ষর করল নয়াদিল্লি। প্রতিরক্ষা ও নিরাপত্তা সহ মোট সাতটি বিষয় নিয়ে পর্তুগালের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে ভারত।

পর্তুগালের প্রতিনিধি অ্যান্টেনিও কোস্টার সঙ্গে শনিবার দীর্ঘক্ষণ বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সন্ত্রাস দমনে ভারতের সঙ্গে একযোগে কাজ করার বার্তা দিয়েছেন কোস্টা। আর এই পথেই জৈইশ জঙ্গি মাসুদ আজহার নিয়ে চিনের অবস্থানের বিপক্ষে এক কদম এগিয়ে গেল ভারত। কারণ, মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী হিসেবে রাষ্ট্র সংঘে ভারত দাবি করলে আপত্তি জানায় চিন। মূলত বেজিং-এর ভেটোর কারণেই এই বিষয়ে কিছুটা হলেও ব্যাকফুটে দিল্লি।

পাক জঙ্গি সংগঠন জৈইশ-ই-মহম্মদের প্রধান মাসুদ আজহার। ভারতে একধিক সন্ত্রাসের সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত রয়েছে এই জঙ্গি সংগঠন। বিশ্বে সন্ত্রাস দমনে একটি ‘গ্লোবাল কমিউনিটি’ গঠন করার পক্ষে সাওয়াল করেছে মোদী এবং কোস্টা। এদিন বৈঠকের পর একটি যৌথ বিবৃতি দিয়ে এই কথা জানানো হয়।

এদিন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে খ্রিশ্চিয়ানো রোনাল্ডোর সই করা একটি পর্তুগালের জার্সি উপহার দেন অ্যান্টেনিও কোস্টা। এবং সেই জার্সির নম্বর ছিল ‘সাত’।

costa

কলকাতার 'গলি বয়'-এর বিশ্ব জয়ের গল্প