নয়াদিল্লি: ভারতের ৭৩তম স্বাধীনতা দিবসে বৃহস্পতিবার নয়াদিল্লিতে লালকেল্লা থেকে পতাকা উত্তোলন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী৷ এবারের এই পতাকা উত্তোলনের বিশেষত্ব মোদীর কাছে অন্যরকম কারণ এই নিয়ে ষষ্ঠবার তিনি লালকেল্লা থেকে পতাকা উত্তোলন করছেন৷ আর এবারই তিনি এই পতাকা উত্তোলনের সংখ্যার নিরিখে তিনি অটল বিহারী বাজপেয়ীর সঙ্গে একই স্থানে চলে এলেন৷

উল্লেখ্য, লালকেল্লা থেকে সবথেকে বেশিবার পতাকা উত্তোলন করেছিলেন পণ্ডিত জওহরলাল নেহরু৷ মোট ১৭ বার৷ তাঁর ঠিক পরের স্থানেই রয়েছেন তাঁর মেয়ে ইন্দিরা গান্ধী৷ সংখ্যা- ১৬৷ এরপরে ১০ বার পতাকা উত্তোলন করে তৃতীয় স্থানে রয়েছে মনমোহন সিংয়ের নাম৷ এবং চতুর্থ স্থানে অটল বিহারী বাজপেয়ী৷ পঞ্চম স্থানে পি ভি নরসিমহা রাও এবং রাজীব গান্ধী৷ আর বৃহস্পতিবার লালকেল্লা থেকে পতাকা উত্তোলন করে অটল বিহারী বাজপেয়ীর স্থানে এলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী৷

লালকেল্লা থেকে স্বাধীনতা দিবসে বিশেষ ঘোষণা করেন মোদী। এদিন তিনি জানিয়েছেন, দেশের পরিকাঠামো বদলে ফেলতে চান তিনি। রেল স্টেশন, রাস্তা, বিমাবন্দর, সমুদ্র বন্দর- এইসব তৈরির জন্যই এই বিপুল পরিমাণ টাকা বিনিয়োগ করবে সরকার।

এছাড়াও বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ঘোষণা করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ৭০ বছরে ভারতের অর্থনীতি ২ ট্রিলিয়নে পৌঁছেছিল। আর পাঁচ বছরে ২ থেকে ৩ ট্রিলিয়ন হয়ে গিয়েছে।

জনসংখ্যা নিয়ন্ত্রণের কথা বলেন তিনি। বলেন, নাহলে ভবিষ্যতে অনেক সমস্যা দেখা দেবে। যারা ছোট পরিবারে বিশ্বাস করে, তারা দেশের উন্নয়নে নিজেদের অবদান রাখছেন। তাই এটাও একরকম দেশপ্রেম।