নয়াদিল্লি: কেন্দ্রে নতুন সরকার গড়ার আগে শিকেয় উঠেছে আয়কর সংস্কার। সোমবার কেন্দ্রীয় অর্থমন্ত্রক জানিয়েছে, অর্ধশতাব্দীরও বেশি প্রাচীন এই প্রত্যক্ষ কর আইনের আমূল সংস্কার করে নতুন বিধি লেখার জন্য কেন্দ্রীয় সরকার গত বছর নভেম্বরে ছয় সদস্যের টাস্কফোর্স গঠন করেছিল এবং সেই কমিটি আগামী ২৮ ফেব্রুয়ারি তাদের খসড়া রিপোর্ট জমা দেবে।

এবারে লোকসভা ভোট থাকায় প্রথাগত ভাবে কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি পূর্ণাঙ্গ বাজেটের বদলে ভোট-অন-অ্যাকাউন্ট বাজেট পেশ করবেন বলেই মনে করা হচ্ছে৷ আর তা ১ ফেব্রুয়ারি হয়ে যাওয়ার কথা৷ কারণ ইতিমধ্যেই বাজেটের দিন এগিয়ে আনা হয়েছে৷ সেক্ষেত্রে টাস্কফোর্সের রিপোর্ট জমা হচ্ছে পড়ছে এই বাজেট পেশের পড়ে৷ ফলে নতুন সরকার ক্ষমতায় আসার পর পূর্ণাঙ্গ বাজেটের সময় এই বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে বলে মনে করা হচ্ছে৷

প্রসঙ্গত, বর্তমান প্রত্যক্ষ কর ব্যবস্থার সংস্কার চেয়ে ২০০৯ সালেই আগের ইউপিএ সরকার খসড়া ডাইরেক্ট ট্যাক্স কোড এনেছিল। যদিও তা মোদী সরকার ক্ষমতায় এসে বাতিল করে দেয় এবং গত নভেম্বর মাসে অরবিন্দ মোদীর নেতৃত্বে নতুন কমিটি তৈরি করা হয় বর্তমান প্রত্যক্ষ কর আইনের সংস্কারের জন্য।

দিকে আবার ৩০ সেপ্টেম্বর অরবিন্দ মোদী অবসর নেওয়ায় কাজে গতি কমে টাস্কফোর্সে। সোমবার অরবিন্দ মোদীর জায়গায় টাস্কফোর্সের কনভেনর হিসাবে কেন্দ্রীয় প্রত্যক্ষ কর পর্ষদের (সিবিডিটি) সদস্য অখিলেশ রঞ্জনকে নিয়ে এসেছে অর্থমন্ত্রক।