নয়াদিল্লি : আধার কার্ড বা প্যান কার্ডে যদি ভুল থাকে তাহলে তা ঠিক করার জন্য আর ঝামেলা পোহাতে হবে না। আয়কর দফতর সাধারণের সুবিধার্থে নিয়ে এল নতুন একটি ওয়েবসাইট যার মাধ্যমে আধার বা প্যান কার্ডের কোন ভুল সহজেই ঠিক করা যাবে।

অনেকক্ষেত্রেই আধার কার্ড বা প্যান কার্ডে বেশ কিছু ভুল তথ্য চলে আসে। সেই ভুল ঠিক করতে মাথার ঘাম পায়ে ফেলতে হয়। কিন্তু আয়কর দফতরের সেই সমস্যার সমাধানের জন্য নতুন দুটি হাইপারলিঙ্ক চালু করল যার মাধ্যমে ঠিক করে দেওয়া যাবে ওই আধার কার্ড বা প্যান কার্ডের ভুল।

আধার কার্ডের সঙ্গে প্যান নম্বর যুক্ত করার জন্য ডিজিটাল ব্যবস্থা নিয়ে এসেছিল কেন্দ্র। বাড়িতেই বসেই তা কানেক্ট করার নয়া পদ্ধতি আনা হয়েছিল। এবার কেন্দ্রের ওই সাইটে আরও দুটি নতুন হাইপারলিঙ্ক যোগ করা হয়েছে।

যেখানে বলা হচ্ছে ‘লিঙ্ক টু কারেক্ট নেম’। এর ভিতরে গেলেই ওই দুই হাইপারলিঙ্ক মিলবে যার একটির মাধ্যমে ঠিক করা যাবে আধার কার্ড। একটির মাধ্যমে ঠিক করা যাবে প্যান কার্ড। আধার ঠিক করার জন্য হাইপার লিঙ্কটি হল https://www.onlineservices.nsdl.কম/paam/endUserRegisterContact.html ।

আধার ঠিক করার লিঙ্কটি হল-https://ssup.uidai.gov.ইন/ssup/  এখানে ক্লিক করলেই একাধিক অপশন আসবে। এরপর আপনি আধারে কি আপডেট করতে চাইছেন তা ঠিক করতে সংশ্লিষ্ট অপশনকে বেছে নিতে হবে। আর সেই মতো সংশ্লিষ্ট অপশন ক্লিক করে আপনি কি ঠিক করতে চাইছেন তা খুব সহজেই করে নিতে পারবেন।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

জীবে প্রেম কি আদৌ থাকছে? কথা বলবেন বন্যপ্রাণ বিশেষজ্ঞ অর্ক সরকার I।