শ্রীনগর: রবিবার থেকে সোমবার অবধি সেনা-জঙ্গি গুলির লড়াইয়ে নিকেশ করা সম্ভব হয়েছে নয়’জন জঙ্গিকে, এরা সকলেই হিজবুল মুজাহিদিন জঙ্গি-গোষ্ঠীর বলেই জানা গিয়েছে। উদ্ধার করা হয়েছে প্রচুর অস্ত্রসস্ত্র।

টানা অপারেশনের পর আরও বিস্তারিত তথ্যে উঠে এসেছে। জানা গিয়েছে, শেষ দুই সপ্তাহে তা নয়টি বড় অপারেশন চালিয়েছে ভারতীয় সেনা। এখনও অবধি সবক’টি অপারেশনে ২২ জন জঙ্গিকে নিকেশ করা সম্ভব হয়েছে।

জম্মু ও কাশ্মীরের ডিজিপি দিলবাগ সিং আরও জানিয়েছেন, ২২ জন জঙ্গির মধ্যে ছয়’জন টপ কম্যান্ডার রয়েছেন। কাশ্মীরের সন্ত্রাসবাদে একটা ট্রেন্ড লক্ষ্য করা যাচ্ছে বলে জানিয়েছে ভারতীয় সেনা। সেনা সূত্রে খবর চলতি বছরে যতবার হামলা হয়েছে জঙ্গিদের, প্রত্যেক বারই দেখা গিয়েছে হয় ব্যর্থ হয়েছে, নয়তো ক্ষয়ক্ষতির পরিমাণ অনেকটাই কম হয়েছে। সেনা বলছে জঙ্গিদের হামলা ধরণে স্পষ্ট চাপ রয়েছে অপরিকল্পিত পদ্ধতির। যেটা আগে ছিল না।

সূত্রের খবর কাশ্মীরিদের একাংশ যেভাবে জঙ্গিদের সাহায্য করত, সেই সাহায্য এখন আর পাচ্ছে না জঙ্গি সংগঠনগুলি। যা বেশ আশার আলো জাগাচ্ছে। কাশ্মীরিরা শান্তি চাইছেন। কোনও সন্ত্রাসবাদকে প্রশ্রয় দিতে চাইছেন না তাঁরা। এমনই জানাচ্ছেন লেফটেন্যান্ট জেনারেল বি এস রাজু। তাঁর মতে, বিচ্ছিন্নতাবাদীদের জনপ্রিয়তার ভিত্তিও কমে এসেছে। ফলে হালে পানি পাচ্ছে না জঙ্গিরা।

ভোর রাত থেকে শুরু হওয়া এনকাউন্টার এখনও চলছে তবে এরইমধ্যে সাফল্য পেয়েছে সেনা। সোমবারের চিত্রটাও রবিবারের মতোই। ভোরের শান্ত পরিবেশ ভেদ করে গুলির শব্দে ঘুম ভাঙল ভূ-স্বর্গের। রবিবার সকালেই উত্তপ্ত হয়ে ওঠে কাশ্মীর। জঙ্গিদের সঙ্গে এনকাউন্টার শুরু হয় ভারতীয় সেনা বাহিনীর। সোপিয়ানের রেবান এলাকায় এই এনকাউন্টার শুরুর খবর পাওয়া গিয়েছে।

গোপন সূত্রে খবর পেয়ে ওই এলাকায় তল্লাশি শুরু করে সেনা। জানা যায় কমপক্ষে ২ থেকে ৩ জন জঙ্গি ওই এলাকায় আত্মগোপন করে রয়েছে। সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের ১৭৮ ব্যাটেলিয়ন, রাষ্ট্রীয় রাইফেলস ও স্পেশাল অপারেশন টিম একযোগে তল্লাশি অভিযান শুরু করেছিল। এই সময়ই জঙ্গি ও বাহিনীর মধ্যে এনকাউন্টার শুরু হয়ে যায়।

শুক্রবারও কাশ্মীরের রাজৌরির কালাকোটে বাহিনীর সঙ্গে এনকাউন্টারে নিকেশ ১ জঙ্গি। খবর মোতাবেক, বৃহস্পতিবার রাতে এই এনকাউন্টারে ওই জঙ্গিকে নিকেশ করা হয়। শেষ চব্বিশ ঘণ্টায় গুলির লড়াইয়ে ৯ হিজবুল মুজাহিদিন জঙ্গিকে খতম করেছে ভারতীয় সেনাবাহিনী।

Proshno Onek II First Episode II Kolorob TV