রোম: চিনের পর করোনায় মৃত্যু মিছিল ইতালিতে। ইতিমধ্যেই করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ইতালিতে এক হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। এখনও পর্যন্ত বিশ্বের প্রায় ১১৪টি দেশে মারণ এই ভাইরাসের সন্ধান পাওয়া গিয়েছে। করোনা ভাইরাসের সংক্রমণকে বিশ্ব মহামারি বলে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। গত ২৪ ঘণ্টায় ইতালিতে ১৮৯ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন।

বিশ্বজুড়ে আতঙ্ক বাড়াচ্ছে মারণ করোনা। বিশ্বের প্রায় সব দেশেই মারণ ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়েছে। চিনের পর ইতালিতেও উদ্বেগ বাড়াচ্ছে করোনার সংক্রমণ। ইতিমধ্যেই করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ইতালিতে এক হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

সংক্রমণ রুখতে একাধিক সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে ইতালিতে। সে দেশে সব রকম জমায়েতের উপর এখন নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এরই পাশাপাশি খুব প্রয়োজন না পড়লে নাগরিকদের বাড়ি থএকে বেরোতেও নিষেধ করা হয়েছে। ইতালিতে বন্ধ রেস্তোরাঁ-বার। আতঙ্কে বহু এলাকায় বন্ধ বাজারও।

প্রাণঘাতী করোনাভাইরাসের আতঙ্কে এবার সামরিক মহড়াও কাটছাঁট করছে মার্কিন বাহিনী। এর পদক্ষেপের অংশ হিসেবে মার্কিন বাহিনী তাদের চলমান মহড়ায় কম সংখ্যক সেনা পাঠাচ্ছে। ইউরোপে মার্কিন কমান্ডোর পক্ষ থেকে এমন ঘোষণা করা হয়েছে।

মার্কিন কমান্ডো এক বিবৃতিতে জানিয়েছে, সতর্কতার সঙ্গে পর্যালোচনার পর তারা চলমান ‘ডিফেন্ডার ইউরোপ-২০’ মহড়ায় তারা কমসংখ্যক সেনা পাঠাবে। করোনাভাইরাস যেভাবে গোটা দুনিয়ায় মহামারীর আকার ধারণ করেছে তারই কারণে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বিবৃতিতে জানানো হয়েছে। তবে পাশাপাশি এ মহড়াকে আমেরিকা সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে বলেও ওই বিবৃতিতে দাবি করা হয়েছে।

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।