প্রতীকী ছবি

তিমিরকান্তি পতি, বাঁকুড়া: করোনা সংক্রমণ ঠেকাতে দেশ জুড়ে ‘লকডাউনে’র মধ্যেও সরকারি নির্দেশে সবজি সহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দোকান খোলা রয়েছে। কিন্তু প্রশাসনিক নির্দেশ থাকা সত্ত্বেও মানুষ বাজারে ‘সামাজিক দূরত্ব’ মেনে না চলায়, আগামী চার দিনের জন্য বাঁকুড়ার বিষ্ণুপুরের চক বাজার ও শাঁখারি বাজার বন্ধের সিদ্ধান্ত নিলেন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা।

আগামী শনিবার থেকেই এই সিদ্ধান্ত কার্যকর হচ্ছে বলে জানা গেছে। চক বাজার ও শাঁখারি বাজারের ব্যবসায়ীরা জানিয়েছেন, এখানে আসা প্রতিটি ক্রেতাকে নিজেদের মধ্যে নির্দিষ্ট সামাজিক দূরত্ব বজায় রেখে বাজার করার কথা বললেও বেশিরভাগ মানুষ সেকথা শুনছেন না। সকাল থেকেই মানুষ হুড়োহুড়ির মধ্যে বাজার করছেন।

এই অবস্থায় ক্রেতা-বিক্রেতা সকলের সুরক্ষার কথা ভেবে আগামী চার দিন শহরের এই দুই সবজি বাজার সম্পূর্ণ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে ব্যবসায়ী সংগঠনের তরফে। এই খবর ছড়িয়ে পড়তেই শুক্রবার দিনভর অসংখ্য মানুষ বাজারে ভিড় করেন। আগামী চার দিনের প্রয়োজনীয় সবজি সহ অন্যান্য নিত্য প্রয়োজনীয় দ্রব্য কিনে রাখার চেষ্টা করেন তারা।

এদিন বাজারে যাওয়ার পথে এক ক্রেতা বলেন, সরকারী ঘোষণা নেই। তবে লোকমুখে বাজার বন্ধের কথা শুনে তড়িঘড়ি বাজারে বেরিয়েছি। এই মুহূর্তে বাজার না সেরে রাখলে আগামী চার দিন সমস্যায় পড়তে হবে বলে তিনি জানান।

বিষ্ণুপুর মনসা মাতা ষোলোআনা কমিটির সম্পাদক প্রণব কুমার দাঁ বলেন, বাজারে ভিড় এড়াতে এই ধরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কোনভাবেই বাজার বন্ধ রাখা যায়না, কিন্তু সবার কথা ভেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে তিনি জানান।

চক বাজার ব্যবসায়ী কমিটির বাসুদেব রজকও একই দাবি করেন। শুধুমাত্র ভিড় এড়াতেই এই সিদ্ধান্ত বলে তিনি জানান। চার দিন পর সকলে মিলে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলে তিনি জানান।