নয়াদিল্লি: প্রথমবারের জন্য আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইণ্ডিয়ার আওতাভুক্ত মনুমেন্টগুলিতে রবিবার মহিলাদের বিনামূল্যে প্রবেশ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে এই সিদ্ধান্ত নিয়েছে ভারতের সংস্কৃতিমন্ত্রক।

ভারতের সংস্কৃতি মন্ত্রক একতি বিবৃতিতে জানিয়েছে, মার্চ মাসের ৮ তারিখ মহিলা দর্শনার্থীদের থেকে কোনও টাকা নেওয়া হবে না যেগুলি আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইণ্ডিয়ার আওতাভুক্ত।

দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর সোশ্যাল মিডিয়া একাউণ্ট মহিলাদের সোপে দেওয়ার ঘোষণার দু’দিন পরেই ভারতের সংস্কৃতি মন্ত্রক একটি বিবৃতিতে এই কথা জানিয়েছে। রবিবার আন্তর্জাতিক নারী দিবস।

সংস্কৃতি মন্ত্রকের মন্ত্রী প্রহ্লাদ প্যাটেল বলেছেন, “আমাদের দেশে মহিলাদের পূজিত হন আন্তর্জাতিক নারী দিবস আসার অনেক আগে থেকেই। আমাদের সংস্কৃতিতে মহিলারা ভগবান রূপে দেখা হয়। এটা অত্যন্ত ভালো উদ্যোগ”।

এর আগে, মন্ত্রী ঘোষণা করেছিলেন কেন্দ্রের আওতাভুক্ত মনুমেন্টগুলির ভেতরে বেবি-ফিডিং রুম তৈরির কথাও ঘোষণা করা হয়েছে।

মার্চ মাসের ২ তারিখ নরেন্দ্র মোদী সোশ্যাল মিডিয়া ছাড়ার বার্তা দিয়েছেন। বিজেপির একটা বড় অস্ত্র সোশ্যাল মিডিয়া। আর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজেও সোশ্যাল মিডিয়ায় বেশ অ্যাকটিভ। কিন্তু আচমকা সব ফলোয়ারদের চমকে দিয়েছেন।

সোমবার ট্যুইটারে অবাক করে দিলেন ভক্তদের। লিখলেন, ‘এই রবিবার আমি সব সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট ছেড়ে দেব ভাবছি।’

ট্যুইটারে তাঁর ফলোয়ারের সংখ্যা ৫৩.৩ মিলিয়ন। ফেসবুকে ফলোয়ার ৪ কোটি ৪৫ লক্ষ। ইন্সটাগ্রামে ফলোয়ার সাড়ে তিন কোটি। একসময় ওবামা সহ অন্যান্য তাবড় রাষ্ট্রনেতাদের সময় কাঁধে কাঁধ মিলিয়েছিলেন তিনি।

সোমবার করা তাঁর ওই ট্যুইটটি ইতিমধ্যেই রিট্যুইট হয়েছে ৫০০০ বার। ১৫০০০ লাইক পড়েছে ওই ট্যুইটে। আর ইন্সটাগ্রামে তাঁর ফলোয়ার সংখ্যা ট্রাম্প ও ওবামার থেকেও বেশি। ইন্সটাগ্রামে তাঁর ফলোয়ার সাড়ে তিন কোটি। আর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফলোয়ার ১৪.৯ কোটি। বারাক ওবামার ফলোয়ার সংখ্যা ২৪.৮ কোটি।