নয়াদিল্লি: ২০১৯ সালে সাফল্যের শীর্ষে পৌঁছেছে ইসরো। একের পর এক পদক্ষেপে এসেছে সেরার শিরোপা। তাই ২০২০ সালে কি কি পদক্ষেপ নিতে চলেছে সম্প্রতি তা নিয়ে একটি তালিকা প্রকাশ করেছে ইন্ডিয়ান স্পেশ রিসার্চ অর্গানাইজেশন। মোট ১০টি স্যাটেলাইট এবং মহাকাশযাত্রা থেকে সূর্য যাত্রা, সবই রয়েছে ২০২০-র প্ল্যানিং লিস্টে, তেমনতাই জানা গিয়েছে সংস্থার তরফে।

ইসরো চিফ কে শিবান জানিয়েছেন, আগামী বছরে ১০ টি মিশন শুরু করার পরিকল্পনা করেছেন। সেগুলির মধ্যে বেশ কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপও রয়েছে। এছাড়াও আগামী বছরের ডিসেম্বরে মানবহীন টেস্ট ফ্লাইট হিসেবে গগনযান লঞ্চ করা হবে।

এরই সঙ্গে আগামী বছরেই অত্যাধুনিক কমিউনিকেশন স্যাটেলাইট জি স্যাট, জি স্যাট ওয়ান, 12R, রিস্যার্ট টু বি আর 2 এবং মাইক্রো স্যাট নামে বেশ কয়েকটি উপগ্রহ লঞ্চ করার কথাও জানানো হয়েছে। এছাড়াও গগনযান মিশন ও সেই তালিকাতে রয়েছে বলেও জানিয়েছে।

মোদীর ‘মন কি বাত’অনুষ্ঠানের দিন কয়েক আগেই ইসরোর তরফে ২০২০ সালের জন্য কী কী পরিকল্পনা করয়েছে তা জানিয়ে একটি তালিকা প্রকাশ করা হয়। ভারত যে সূর্য সমর্কে জানতে ‘আদিত্য’নামে একটি স্যাটেলাইট পাঠাবে তাও উল্লেখ ছিল ওই তালিকায়। ইসরোর চিফ কে শিবান জানিয়েছিলেন, ২০২০ সালের মাঝামাঝি সময়েই ওই আদিত্য এল১ কে উৎক্ষেপণ করা হবে।

এছাড়াও সাংবাদিকদের তিনি জানিয়েছেন, পুর্ণব্যবহার যোগ্য লঞ্চ গাড়ির( আরএলভি) ও বেশ কিছু উন্নত্মানের ছোট স্যাটেলাইট লঞ্চ ভেহিকেলের প্রথম উন্নয়ন বিমানের পরীক্ষামূলক উপগ্রহের বিষয়টিও আগামী বছরের শুরুর দিকে পরিকল্পনা রয়েছে।