মুম্বই: কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপের পর পাক প্রধানমন্ত্রী ইমরান খানের মন্তব্যে উঠেছে ঝড়। সব স্তরেই কিছুটা ধাক্কা খেয়ে এবার শিব সেনার নিশানায় পাকিস্তান। এই প্রেক্ষাপটে পাক প্রধানমন্ত্রীর কড়া সমালোচনা করতে গিয়ে পুলওয়ামা ঘটনার কথা উল্লেখ করে পাকিস্তানকে আরও একবার দোষারোপ করে ‘সেনা’ বাহিনী।

শিব সেনা তাদের মুখপত্র ‘সামনা’-তে সরব হয়েছে পাকিস্তানের বিরুদ্ধে। ভারতের সাথে সবরকম চুক্তি এবং দ্বিপাক্ষিক সম্পর্ক ভেঙে দেওয়ার সিদ্ধান্তকে কটাক্ষ করে বলা হয় যে, পাকিস্তানের নিজের সমস্যা নিজে তৈরি করা উচিত নয়। এই বিষয়ে পরিষ্কার বক্তব্য উঠে এসেছে, পাকিস্তান মোটেও বানিজ্যেক্ষেত্রে বিরাট কিছু নয় তাই এই সিদ্ধান্ত ভারতের উন্নতিতে কোনভাবেই কোন বাধা হবে না।”

পাক হাই কমিশনারকে ভারতে পাঠাতে অস্বীকার করার পরও পাকিস্তান থেকে ভারতের রাষ্ট্রদূত সরিয়ে নেওয়া হয়। ‘সামনা’র বক্তব্যে অভিযোগের সুর। ধারালো বক্তব্য এমনই যে, পাক হাই-কমিশনার সন্ত্রাসগোষ্ঠীগুলি পাকিস্তান থেকে পরিচালনা করছেন। পাকমুলুক থেকে সক্রিয়ভাবে সন্ত্রাসমূলক কাজকর্ম জারি রেখেছেন। ভারতের মাটিতে বারবার আঘাত আনছে।

জম্মু কাশ্মীরের মাটিতে পুলওয়ামা ঘটনার পর ভারত দৃঢ় সিদ্ধান্ত নেয় যে, সন্ত্রাস বিনাশে ভারত স্থায়ী ব্যবস্থা নেবে, বিলোপ করা হবে ৩৭০ ধারা। এই প্রসঙ্গে শিব সেনা পাকিস্তানকে ধন্যবাদ জানিয়েছে। সব আক্রমণের মাঝে একটা ভালো দিক দেখানোর জন্য।

প্রত্যয়ী শিব সেনা এও জানিয়েছে যে পাকিস্তানকে স্বীকার করতে হবে যে কাশ্মীর নিয়ে যুদ্ধে ভারত জিতে গেছে। পাক-অধিকৃত কাশ্মীর বাকি আছে, যা খুব শীঘ্রই ভারত সরকার জয় করবে। অভিন্ন ভারতের ভাবনা খুব তাড়াতাড়ি বাস্তবায়িত হবে।