যেভাবে প্রতিমুহূর্তে সময় বদলাচ্ছে তাতে এক মুহূর্তের জন্যেও স্মার্টফোন ছাড়া চলা দায়। স্মার্টফোন এখন বিলাসিতা নয়, প্রয়োজনীয়তা। স্মার্টফোন হাতে থাকলেই তা অফিসিয়ালি হোক কি ব্যক্তিগত যে কোনও কাজ চোখের নিমিষে করা সম্ভব। আর এই সুযোগে প্রত্যেকদিনই নিত্যনতুন প্রযুক্তি-সুবিধাকে যোগ বাজারে ফোন আনতে মোবাইলপ্রস্তুতকারী সংস্থাগুলি। কিন্তু এত গেল ফোনের কথা।

কিন্তু আপনার হাতে যে ফোনটি রয়েছে তা কখন ভালো করে দেখেছেন! আপনি কি কখনও খেয়াল করে দেখেছেন ইয়ারফোন পোর্টের পাশে কিংবা চার্জিং পোর্টের পাশে অথবা ক্যামেরার পাশে খুব সরু একটি ছিদ্র থাকে। কিন্তু কেন এই ছিদ্রটি রাখা হয়, এর কাজ কী, তা জানেন কী?

এই ছিদ্রটি মূলত একটি মাইক্রোফোন। তবে সাধারণ মাইক্রোফোন বলতে যা বোঝায়, এটি ঠিক তেমন নয়। এটি সম্পূর্ণ ভিন্ন ধরনের একটি মাইক্রোফোন। এই মাইক্রোফোনটির নাম ‘রিয়ার মাইক্রোফোন’। এটিকে বলা হয়ে থাকে নয়েজ ক্যানসেলিং মাইক্রোফোন।

নাম শুনে কাজ সম্পর্কে একটি ধারণা নিশ্চয়ই পাচ্ছেন। ফোনে স্পষ্টভাবে যে কথা শুনতে পান, তার কারণ এই মাইক্রোফোনটি। বর্তমানে বেশিরভাগ স্মার্টফোনেই নয়েজ ক্যানসেলিং মাইক্রোফোন সুবিধাটি থাকে। বিশেষ করে শব্দ দূষণ কোনও পরিবেশে স্পষ্ট কথা শোনার সুবিধা পাওয়া যায় এই ফিচারটির দরুন।