মুম্বই: আগামী ৬ ঘন্টার মধ্যে ধেয়ে আসতে চলেছে ভারী বৃষ্টি। ইতিমধ্যেই সতর্কীকরণ হিসেবে মুম্বই সহ মহারাষ্ট্রের উপকূল এলাকায় রেড অ্যালার্ট জারি করল ইন্ডিয়ান মেট্রোলজিক্যাল ডিপার্টমেন্ট।

এমনিতেই ১৫ জুলাই থেকে ভারী বৃষ্টি হচ্ছে মুম্বইতে। এর মধ্যে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, আরও ৬ ঘন্টা ভারী বৃষ্টি সহ্য করতে হবে মুম্বইকে।

জানানো হয়েছে এখন পর্যন্ত মুম্বাইয়ের বান্দ্রা, বান্দ্রা কুরলা কমপ্লেক্স (পূর্ব), সানতাক্রুজ, কোলাবা, মহালক্ষ্মী, রাম মন্দির এবং এনএসসি (ভারালি)তে ১০ সেমি-র বেশি বৃষ্টিপাত হয়েছে।

ভারী বৃষ্টিপাতের আশঙ্কায় বৃহন্নুম্বাই মিউনিসিপাল কর্পোরেশন ইতিমধ্যেই নাগরিকদের সমস্ত সতর্কতা অবলম্বন করতে বলেছে। সাধারণ মানুষকে উপকূল থেকে দূরে থাকার জন্য অনুরোধ করা হয়েছে।

মুম্বইয়ের মেয়র কিশোরী কিশোর পেডনেকার বিএমসি সদর দফতরে বিপর্যয় মোকাবিলা কন্ট্রোল রুম পরিদর্শন করেছেন এবং ভারী বৃষ্টি মোকাবিলায় কী পদক্ষেপ নেওয়া যায় সে বিষয়গুলি খতিয়ে দেখা হচ্ছে।

মুম্বইয়ের একাধিক জায়গায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এরমধ্যে রয়েছে উত্তর ও দক্ষিণ কোন্নান, নর্থ সেন্ট্রাল মহারাষ্ট্র, সাউথ সেন্ট্রাল মহারাষ্ট্র, পূর্ব বিদর্ভ ও পশ্চিম বিদর্ভ।

পাশাপাশি আইএমডি মুম্বই জানিয়েছে যে পালঘর, থানায় এবং রায়গড় অঞ্চলে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে। নাসিক, পুনে এবং সাতার সহ বেশ কয়েকটি এলাকায় বিচ্ছিন্ন ভারী বৃষ্টিপাতেরও সম্ভাবনা রয়েছে।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ