নয়াদিল্লিঃ গত কয়েকদিন ধরে লাগাতার ভারী বৃষ্টিতে ভিজেছিল মুম্বই। ভারী বৃষ্টিতে বিপর্যস্ত হয়ে পড়ে গোটা বাণিজ্যনগরী। কিন্তু সেই রেশ কাটিয়ে ধীরে ধীরে স্বাভাবিক হওয়ার পথে মুম্বই। যদিও এখনও ভাসছে উত্তর-পূর্ব ভারত। তবে বৃষ্টি বিধ্বস্ত দিন কাটিয়ে উঠতে না উঠতেই ফের জারি হল সতর্কতা। আগামী ২৪ ঘণ্টায় বাণিজ্যনগরী মুম্বই আবারও ভাসতে পারে প্রবল বৃষ্টিতে। মৌসম ভবনের তরফে পূর্বাভাসে দেওয়া এই ভারী বৃষ্টির কথা জানান হয়েছে।

পড়ুন আরও- বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের জেরে শনিবার বৃষ্টি ভিজবে দক্ষিণবঙ্গ

ইণ্ডিয়া মিটিওরোলজীক্যাল ডিপার্টমেন্ট ভারি থেকে ভারি বৃষ্টির সম্ভাবনা জানিয়েছে। রায়গড়, রত্নগিরি, সিন্ধুদুর্গ জেলায় জারি হয়েছে কমলা সতর্কতা। যথাযথ সাবধানতা নেওয়ার কথাও জানান হয়েছে। কমলা সতর্কতা মানে, সাবধানতা অবলম্বন করা। অন্যদিকে, লাল সতর্কতার মানে, পরিস্থিতির অবনতি দেখে প্রয়োজনীয় সিদ্ধান্ত নেওয়া। গত মঙ্গলবার রাত থেকেই ফের প্রবল বৃষ্টিপাত শুরু হয়েছে সেখানে।

এর সাথে আছে, রায়গড়, থাণে, মূম্বইতে ভারি বর্ষণের আশঙ্কা জানান হয়েছে। মহারাষ্ট্রের বিভিন্ন জেলায় ভারি বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। এখনই বহু জায়গায় বৃষ্টি শুরু হয়েছে। ২৬ ও ২৮ জুলাই তারিখে মহারাষ্ট্রের পালঘরে জারি করা হয়েছে লাল সতর্কতা।

ভারতের আবহাওয়া দফতর সূত্রে খবর, মুম্বইয়ে ভারী থেকে অতি ভারী বর্ষণের ফলে অপেক্ষাকৃত নীচু এলাকায় বন্যা পরিস্থিতি তৈরি হওয়ার আশঙ্কা দেখা দিতে পারে। হতে পারে ধ্বস। চলতি মাসের শুরুতেই ব্যাপক বৃষ্টিতে বাণিজ্যনগরীতে। প্রবল বৃষ্টির জেরে প্রাণ হারিয়েছেন অসংখ্য মানুষ। ক্ষয়ক্ষতি এড়াতে বিপর্যয় মোকাবিলা বাহিনীকে আগে থেকে প্রস্তুত থাকার পরামর্শ দেওয়া হয়েছে।