নয়াদিল্লি: সাইক্লোন আমফানের রেশ এখনও স্পষ্ট। ফের শক্তিশালী নিম্নচাপের পরিস্থিতি। বঙ্গোপসাগরে নতুন করে ফের নিম্নচাপ তৈরির পূর্বাভাস। যার জেরে ফের ব্যাপক ঝড়-বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

মৌসম ভবন জানাচ্ছে, বঙ্গোপসাগরের দক্ষিণ দিন থেকে ব্যাপক হাওয়া ঢুকছে দেশের উত্তর-পূর্ব অংশে। যার ফলে ব্যাপক ঝড় বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। দেশের উত্তর অংশে প্রবল বৃষ্টিপাতের পূর্বাভাস। যা আগামী কয়েকদিন চলবে বলে মনে করা হচ্ছে। অতি ভারী বৃষ্টি হবে অসম ও মেঘালয়ের বিভিন্ন জায়গায়৷

প্রসঙ্গত, দক্ষিণ-পূর্ব মৌসুমি বায়ু বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প সংগ্রহ করে ধীরে ধীরে উত্তর-পূর্ব দিকে অগ্রসর হচ্ছে। যার জেরে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় আকাশ আংশিক মেঘলা থাকবে।

কোনও কোনও জায়গায় কালবৈশাখীর সম্ভাবনাও রয়েছে। উত্তর-পূর্ব ভারতের আসাম, মেঘালয়, ত্রিপুরা, মনিপুর, মিজোরাম, অরুণাচল প্রদেশে দেওয়া হয়েছে ভারী বৃষ্টির সতর্কতা।

মে মাসের ২৬ থেকে ৩০ তারিখ পর্যন্ত হওয়া বৃষ্টির কারণে উত্তর-পূর্ব ভারতের তাপমাত্রার পারদ থাকবে নিম্নমুখী। অপরদিকে মধ্য ও উত্তর ভারতের বেশ কয়েকটি জেলায় চলবে তাপপ্রবাহ। যার জেরে সতর্ক করা হয়েছে দিল্লী, পাঞ্জাব, হরিয়ানা, চন্ডীগড়, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ ও তেলেঙ্গানা’কে। পশ্চিমবঙ্গে তাপমাত্রা থাকবে 3° বেশি। তবে উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা আছে।

Proshno Onek II First Episode II Kolorob TV